শুক্রবার, ২৯ মে, ২০২০
রাসেলকে আগে কিনলে কলকাতা দুই-একটা শিরোপা বেশি জিততো
Published : Sunday, 19 April, 2020 at 5:53 PM

ক্রীড়া ডেস্ক ॥
আন্দ্রে রাসেল এখন টি-টোয়েন্টি লিগগুলোতে ‘হটকেক’। তাকে দলে নিতে উঠেপড়ে লাগে ফ্র্যাঞ্চাইজিগুলো। বিধ্বংসী ব্যাটিংয়ের সঙ্গে বোলিং সামর্থ্য, টি-টোয়েন্টির সঙ্গে ভীষণ মানানসই এই ক্যারিবিয়ান অলরাউন্ডার। এক সময় কিন্তু এতটা চাহিদা ছিল না আন্দ্রে রাসেলের। ২০১৪ সালে তাকে মাত্র ৫০ লাখ রুপিতে কিনে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। কেকেআরের সাবেক অধিনায়ক গৌতম গম্ভীর মনে করেন, যদি আরও আগে এই অলরাউন্ডারকে কেনা যেত, তবে দুই একটি শিরোপা বেশি থাকতো তাদের শোকেসে। স্টার স্পোর্টসের এক অনুষ্ঠানে এমন আফসোসের কথা জানান গম্ভীর। তিনি বলেন, ‘চিন্তা করুন, রাসেলকে কলকাতা ৫০ লাখ রুপি দিয়ে কিনেছিল আর পবন নেগিকে দিল্লি (ডেয়ারডেভিলস) কেনে ৮ কোটিতে। আমার মনে হতো, আমি খেলার সময়টায় যদি সে সাত বছর ধরে আমাদের থাকতো, তবে কেকেআর আরও দুই একটি শিরোপা বেশি জিততো।’

২০১২ সালে চেন্নাই সুপার কিংসকে ফাইনালে হারিয়ে প্রথমবারের মতো আইপিএল শিরোপা জেতে কেকেআর। পরেরবার ২০১৪ সালে চ্যাম্পিয়ন হয় কিংস ইলেভেন পাঞ্জাবকে হারিয়ে। ২০১২ সালেই আইপিএল অভিষেক হয় আন্দ্রে রাসেলের। কিন্তু তখন তার দল ছিল দিল্লি ডেয়ারডেভিলস। নিজের প্রথম দুই আসরে চোটের কারণে সেভাবে পারফর্ম করতে পারেননি ক্যারিবীয় অলরাউন্ডার। ‘সস্তা’ রাসেলকে ২০১৪ সালে দলে ভেড়ায় কেকেআর। ওই মৌসুমেই মাত্র কয়েকটি ম্যাচ খেলানো হয় তাকে। তবে পরের মৌসুমেই জাত চেনান। ১৯২ স্ট্রাইকরেটে ৩২৬ রান আর বল হাতে ১৪ উইকেট নিয়ে নজরে আসেন ক্যারিবীয় অলরাউন্ডার।

২০১৬ সালেও ব্যাটে-বলে ছিলেন উজ্জ্বল। ১৫ উইকেটের সঙ্গে করেন ১৮৮ রান। কেকেআর সেবার খেলে প্লে-অফে। তবে ফাইনালে যেতে পারেনি। নিষেধাজ্ঞার কারণে পরের বছর খেলতে পারেননি। ফেরার পর ২০০৮ মৌসুমে এসে ৩০০ রানের সঙ্গে ১৩ উইকেট নেন রাসেল। গত মৌসুমটা ছিল তার বিধ্বংসী ব্যাটিং সত্ত্বার সর্বোচ্চ প্রদর্শনী। বল হাতে ১১ উইকেট নেয়ার পাশাপাশি ৫১০ রান বেরিয়ে আসে রাসেলের উইলো থেকে। এর মধ্যে বেশ কয়েকটি ম্যাচে তার বিধ্বংসী ব্যাটিংয়েই জেতে কেকেআর।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি