বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, 2০২4
উপকার করতে গিয়ে বিপদ ডেকে আনছেন ‘অতিকড়া’ পুলিশ সদস্যরা
Published : Sunday, 5 April, 2020 at 7:01 PM

 আন্তর্জাতিক ডেস্ক ॥
 প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে সামাজিক দূরত্ব বজায় রাখা জরুরি বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। সেই মোতাবেক লকডাউন জারি করেছে ভুক্তভোগী প্রায় সব দেশ ও অঞ্চল। কোয়ারেন্টাইন অমান্য করলেই আটক করা হচ্ছে, দেয়া হচ্ছে জেল-জরিমানা। তবে অনেক ক্ষেত্রেই এসবে হিতে-বিপরীত হতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।
যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি করোনা সংক্রমণের শিকার নিউ ইয়র্ক। সেখানেও মহামারি রোধে লকডাউন চলছে। আর এ নির্দেশনা বাস্তবায়ন করতে বেশ কড়া অবস্থানে নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট (এনওয়াইপিডি)। তবে এ দায়িত্ব পালন করতে গিয়ে তারা কিছু কিছু ক্ষেত্রে বিপদ আরও বাড়িয়ে তুলছেন, এমনকি নিজেদেরও ঝুঁকিতে ফেলছেন।
নিউ ইয়র্ক সিটিতে এ পর্যন্ত ৫৭ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন প্রায় দুই হাজার। ইতোমধ্যে শহরটির অন্তত ১৪শ’ পুলিশ কর্মকর্তার শরীরেও ধরা পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস, মারা গেছেন ১০ জন।

ধারণা করা হচ্ছে, দায়িত্বপালনকালেই করোনা আক্রান্ত হয়েছেন এসব পুলিশ কর্মকর্তা। কারণ পর্যাপ্ত উপকরণের অভাবে অনেক সময় মাস্ক-গ্লাভস ছাড়াই জনসাধারণের সংস্পর্শে যেতে হচ্ছে তাদের। এতে শুধু পুলিশ সদস্যরাই আক্রান্ত হচ্ছেন তা নয়, ঝুঁকি বাড়ছে আটক ব্যক্তিদেরও।
সম্প্রতি লকডাউন নিদের্শনা অমান্য করায় আটক করা হয় ৩৭ বছর বয়সী এক নারীকে। তার দাবি, কিছুদিন আগে তিনি ও তার প্রেমিক বেডফোর্ড-স্টুভিসেন্ট এলাকায় অনিচ্ছাকৃতভাবে ২৫ জনের একটি ভিড়ের মধ্যে পড়েছিলেন। সেখান থেকে তাদের আটক করা হয়। পুলিশের যে দলটি তাদের আটক করে, তাদের কারও কাছেই মাস্ক-গ্লাভস ছিল না। পরে তাকে আরও কয়েক ডজন নারীর সঙ্গে নোংরা একটি সেলে আটকে রাখা হয়।
এভাবে পর্যাপ্ত সুরক্ষাসামগ্রী ছাড়াই জনসাধারণের শারীরিক সংস্পর্শে আসা এবং আটক ব্যক্তিদের একসঙ্গে অস্বাস্থ্যকর পরিবেশে রাখায় করোনা সংক্রমণের ঝুঁকি বেড়ে যাচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
যুক্তরাষ্ট্রের পুলিশিং অ্যান্ড সোশ্যাল জাস্টিস প্রজেক্টের প্রধান অ্যালেক্স ভিটেল বলেন, পুলিশরাও করোনায় আক্রান্ত হওয়া ও এটি ছড়িয়ে দেয়ার ঝুঁকিতে রয়েছেন। একারণে তাদেরও সামাজিক দূরত্ব মেনে চলা দরকার।

সূত্র: ডেইলি মেইল


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি