শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
কুয়েতে অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা
Published : Thursday, 2 April, 2020 at 7:45 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
কুয়েত সরকার অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। ১ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত এই সময়ের মধ্যে দেশটিতে অবৈধ অভিবাসীরা কোনোপ্রকার জেল-জরিমানা ছাড়াই দেশে যেতে পারবে। অবৈধ প্রবাসী বাংলাদেশিদের জন্য আগামী ১৬ থেকে ২০ এপ্রিল এর মধ্যে যোগাযোগ করতে বলা হয়েছে। যেসব অবৈধ অভিবাসী সাধারণ ক্ষমার সময়ে কুয়েত ত্যাগ করবেন তারা নতুন ভিসা নিয়ে পুনরায় কুয়েতে প্রবেশ করতে পারবে। এর মধ্যে কারো নামে যদি কুয়েত ত্যাগের নিষেধাজ্ঞা থাকে অথবা ফৌজদারি মামলা থাকে তারা এই সুবিধা গ্রহণ করতে পারবে না বা সাধারণ ক্ষমার আওয়তায় আসবে না।
করোনাভাইরাস বর্তমান পরিস্থিতি বিবেচনা করে দেশটির ফরওয়ানিয়া এলাকার ব্লক ১ এর আলাদা দুটি স্কুলে এই কার্যক্রম ও সেবা প্রদান করা হচ্ছে। পুরুষদের জন্য আল মুথানা প্রাথমিক বিদ্যালয় ব্লক-১ রোড নম্বর-১২২। নারীদের জন্য ফরওয়ানিয়া প্রাথমিক বিদ্যালয় ব্লক-১, রোড নাম্বার- ৭৬। সকাল ৮টা থেকে শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত সপ্তাহে ৭ দিন খোলা থাকবে।
যেসব প্রয়োজনীয় কাগজপত্র লাগবে মূল পাসপোর্ট যদি থাকে অথবা পাসপোর্ট ফটোকপি, ৩ কপি পাসপোর্ট সাইজ ছবি ব্যাকগ্রাউন্ড নীল অথবা কুয়েতের সিভিল আইডি বা সিভিল আইডির ফটোকপি তাও না থাকলে বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র বা ফটোকপি থাকলেও চলবে।
কোনধরনের কাগজপত্রের জন্য দূতাবাসে যাওয়ার প্রয়োজন নেই সরাসরি নিদিষ্ট সময়ে নির্দিষ্ট স্থানে যোগাযোগ করতে হবে। অবৈধ অভিবাসীদের বিমান টিকিট তথা যাবতীয় খরচ কুয়েত সরকার বহন করবে। কার্যক্রম শেষ হতে যে কয়দিন সময় লাগে সে কয়দিন তাদের নির্ধারিত স্থানে থাকতে হবে সেক্ষেত্রে থাকা ও খাওয়া কুয়েত সরকার বহন করবে।
যাওয়ার সময় প্রয়োজনীয় কাগজপত্র ও কাপড় চোপড় ব্যাগ সঙ্গে করে নিয়ে যেতে হবে। বিভিন্ন দেশের নাগরিকদের প্রয়োজনীয় কাগজপত্রসহ যোগাযোগ করতে বলা হয়েছে।
বাংলাদেশ: ১৬ এপ্রিল থেকে ২০ এপ্রিল, ফিলিপিনো: ১ এপ্রিল থেকে ৫ এপ্রিল, মিসর: ৬ এপ্রিল থেকে ১০ এপ্রিল, ভারত: ১১ এপ্রিল থেকে ১৫ এপ্রিল, শ্রীলঙ্কা: ২১ এপ্রিল থেকে ২৫ এপ্রিল অন্যান্য জাতীয়তা: ২৬ থেকে ৩০ এপ্রিল।
এর আগে ২০১৮ সালে অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করছিল কুয়েত সরকার।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি