শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
এবার নেপাল লকডাউন
Published : Tuesday, 24 March, 2020 at 9:47 AM

আন্তর্জাতিক ডেস্ক ॥
বিশ্বব্যাপী ছড়ানো প্রাণঘাতী করোনা ভাইরাসে এবার নেপালে দুইজন আক্রান্ত হয়েছেন। এজন্য বৈঠক ডেকে দেশটিকে লকডাউন ঘোষণা করেছে নেপাল সরকার। মঙ্গলবার (২৪ মার্চ) স্থানীয় সময় ভোর ৬টা থেকে ৩১ মার্চ পর্যন্ত নেপালজুড়ে লকডাউন থাকবে। দেশটিতে মঙ্গলবার থেকে লকডাউন কার্যকর হবে বলে নেপাল টাইমস জানিয়েছে। দক্ষিণ এশিয়ার মধ্যে সবার আগে করোনা শনাক্ত হয় চীনের সীমান্তবর্তী এই দেশটিতে। এরপর থেকেই নানা ব্যবস্থায় এই ভাইরাস সংক্রমণ ঠেকিয়ে রেখেছিল তারা। প্রায় আড়াই মাস পর সোমবার (২৩ মার্চ) দেশটিতে করোনা আক্রান্ত  দুই রোগী পাওয়া যায়। খবরটি জানা পরপরই দেশটিজুড়ে লকডাউন ঘোষণা করেছে নেপাল সরকার।

নেপালে করোনা ভাইরাসে আক্রান্ত দুইজনই বিদেশ থেকে  এসেছেন। চলতি বছরের ১৩ জানুয়ারি শ্বাসকষ্ট ও গলায় সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন চীনফেরত একজন শিক্ষার্থী। দিন দশেক পর তার শরীরে করোনার উপস্থিতি ধরা পড়ে। ১৯ বছর বয়সী ফ্রান্সফেরত এক কিশোরীর শরীরেও এই ভাইরাসের লক্ষণ দেখা যায়। মেয়েটি কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে সোমবার রাতে প্যারিসে নামে। পরে দোহা থেকে ট্রানজিট নিয়ে কিশোরীটি পরেদিন সকাল ১০টায় কাঠমান্ডু পৌঁছায়। বাড়িতে পৌঁছানোর পর তার মধ্যে করোনার কোনো লক্ষণ দেখা যায়নি। কিন্তু কয়েকদিন যাওয়ার পর মেয়েটি অসুস্থ হলে করোনা পরীক্ষা করে। পরে পরীক্ষায় তার পজিটিভ ধরা পড়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।
করোনা ঠেকাতে ইতোমধ্যেই নেপালের সব সিনেমা হল, সাংস্কৃতিক কেন্দ্র, স্টেডিয়াম, জাদুঘর, সুইমিংপুল বন্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি দেশটির রাজধানী কাঠমান্ডুতে সেনাবাহিনীর সদর দফতরে মডেল কোয়ারেন্টিন জোন তৈরি করা হয়েছে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি