সোমবার, ০৬ এপ্রিল, ২০২০
ফেনীতে ২১৬ প্রবাসীসহ ১৪৫৩ জন কোয়ারেন্টাইনে
Published : Saturday, 21 March, 2020 at 7:15 PM

ফেনী প্রতিনিধি
করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ এড়াতে ফেনীতে ২১৬ জন বিদেশ ফেরত কোয়ারেন্টাইনে রয়েছে। তাদের সাথে কোয়োরেন্টাইনে রয়েছে তাদের পরিবারের ১২৩৭ জন। মোট কোয়োরেন্টাইনে রয়েছেন ১৪৫৩ জন। অপরদিকে গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন শেষ হয়েছে ৩ প্রবাসী এবং তাদের পরিবারের ৪৯ জনসহ মোট ৫২ জনের। কোয়ারেন্টাইন শেষ হওয়ায় তাদের ছাড়পত্র দিয়েছে ফেনী জেলা স্বাস্থ্য বিভাগ।
ফেনী জেলা সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেন শনিবার (২১ মার্চ) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, কোয়ারেন্টাইনে থাকা সকলকে নিবিড় পর্যবেক্ষনে রেখেছে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও জেলা স্বাস্থ্যু বিভাগ। কোয়ারেন্টাইনে থাকা লোকদের পর্যবেক্ষণ করছেন স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্যকর্মী। এর বাইরে জেলা প্রশাসন এবং স্থানীয় চেয়ারম্যান মেম্বারদেরও দায়িত্ব দেয়া হয়েছে দেখাশোনা করার জন্য। সিভিল পোশাকে পুলিশও কোয়ারেন্টাইনে থাকা লোকজনকে পর্যবেক্ষণ করছেন। তবে কোয়ারেন্টাইনে থাকা লোকজনের সামাজিক নিরাপত্তার কথা চিন্তা করে তাদের পরিচয় গোপন করা হয়েছে। এদিকে জেলা প্রশাসন থেকে ফেনী ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ৩০ বেড, ফেনী ট্রমা সেন্টারে ৩০ বেড, সোনাগাজীর মঙ্গলকান্দি ২০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ বেডসহ পাঁচটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঁচ বেড করে ২৫ বেড মোট ১০৫ বেডের আইসোলেশন কর্নার করা হয়েছে।

অপরদিকে বিদেশ ফেরত কোন ব্যক্তি যদি হোম কোয়ারেন্টাইনে না থাকে এবং থেকেও নিয়ম কানুন না মেনে চলে তাহলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তির ব্যবস্থা রাখা হয়েছে বলে জানান ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান। তিনি বলেন, জনস্বার্থে প্রবাসীদের স্বেচ্ছায় হোম কোয়ারেন্টাইনে থাকা উচিৎ। তিনি জেলার সচেতন সমাজকে আহবান করেন, কোন বিদেশফেরত লোক যদি কোয়ারেন্টাইনে না থেকে ঘোরাঘুরি করে তাহলে যেন আইনশৃঙ্খলা বাহিনীকে জানায়। ফেনী জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত সূত্র আরও জানায়, সম্প্রতি বিদেশ ফেরত সবাইকে কোয়ারেন্টাইন অথবা হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। যদি কেউ না থাকে অথবা কোয়ারেন্টাইনে নীতিমালা অমান্য করে তাহলে তাকে ৬ মাসের কারাদণ্ড বা এক লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। এক বিবৃতিতে ফেনী-২ আসনের সংসদ বলেন, বাংলাদেশে করোনা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এজন্য তিনি সর্বস্তরের জনসাধারনকে সর্তক থাকার জন্য আহবান জানিয়েছেন। বিশেষ করে যারা বিদেশে থেকে দেশে এসেছেন বা আসছেন তাদেরকে সরকারের নির্দেশনা অনুযায়ী ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টাইনে থাকার জন্য অনুরোধ করেছেন তিনি। যারা বিদেশ থেকে এসেছেন বা আসবেন তাদের প্রতি নজর রাখার জন্য বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার, পৌরসভার কাউন্সিলরসহ জনপ্রতিনিধিদের অনুরোধ করেছেন। যারা আইন অমান্য করবে তাদেরকে ব্যাপারে প্রশাসনকে অবহিত করার জন্য পরামর্শ দিয়েছেন তিনি।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি