শুক্রবার, ২৯ মে, ২০২০
করোনা আতষ্কে ওমরাহ যাত্রীদের প্রবেশ স্থগিত করল সৌদি
Published : Thursday, 27 February, 2020 at 10:10 AM

আন্তর্জাতিক ডেস্ক ॥
চীন থেকে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলেও এখন তা ছড়িয়ে পড়েছে ৩৯টি দেশে।বিভিন্ন দেশে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই। আর প্রাণঘাতী এ ভাইরাস আতষ্কে ওমরাহ যাত্রী ও মসজিদে নববী ভ্রমণকারীদের জন্য সৌদি আরবে প্রবেশ সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়। বিবৃতিতে বলা হয়, সৌদি আরবে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় যারা ওমরাহ করতে চাচ্ছেন বা মদিনায় মসজিদে নববীতে যেতে চাচ্ছেন তাদের প্রবেশাধিকার অস্থায়ীভাবে স্থগিত করা হয়েছে।
বৃহস্পতিবার সৌদি আরবের বহুল প্রচারিত ইংরেজি দৈনিক আরব নিউজ এবং সৌদি গেজেট দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ বিষয়ে সংবাদ প্রকাশ করে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো ধরা পড়ে করোনাভাইরাস। এখন পর্যন্ত এটি বিশ্বের অন্তত ৪৩টির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। চীনের হুবেই প্রদেশের উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু।
চীনের বাইরে বিভিন্ন দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৮০ হাজার ৯৬৭ জন এবং মারা গেছে দুই হাজার ৭৬৩ জন। মঙ্গলবার চীনে নতুন করে আরও ৪০৬ জন নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং প্রাণ হারিয়েছেন ৫২ জন। শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ৬৪ এবং মৃত্যু হয়েছে দুই হাজার ৭১৫ জনের।

চীনের বাইরে করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এ পর্যন্ত এক হাজার ১৪৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মারা গেছেন কমপক্ষে ১১ জন। অপরদিকে জাপানি প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের ৬৯১ যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে চার যাত্রীর। ইতালিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৩২৩ জন এবং মারা গেছে ১১ জন। জাপানের বিভিন্ন স্থানে ১৫৯ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। চীনের বাইরে মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি মধ্যপ্রাচ্যের দেশ ইরানে। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৯৫। মৃত্যু হয়েছে ১৬ জনের। এদিকে সিঙ্গাপুরে আক্রান্তের সংখ্যা ৯১। হংকংয়ে আক্রান্ত ৮৫ এবং মৃত্যু হয়েছে দুজনের। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৫৩, থাইল্যান্ডে ৩৭, অস্ট্রেলিয়ায় ২৩, মালয়েশিয়ায় ২২, জার্মানিতে ১৮ এবং ভিয়েতনামে ১৬।

অপরদিকে ফ্রান্সে এখন পর্যন্ত ১৪ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন একজন। আরব আমিরাতে ১৩, যুক্তরাজ্যে ১৩, ম্যাকাউতে ১০, কানাডায় ১১, কুয়েতে ৯, বাহরাইনে ৮, ইরাকে ৫ এবং স্পেনে ৫ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এছাড়া ফিলিপাইনে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন এবং মৃত্যু হয়েছে একজনের, ভারতে ৩, অস্ট্রিয়ায় ২, ওমানে ২, রাশিয়ায় ২, আফগানিস্তানে ১, আলজেরিয়ায় ১, বেলজিয়ামে ১, কম্বোডিয়ায় ১, ক্রোয়েশিয়ায় ১, মিসরে ১, ফিনল্যান্ডে ১, ইসরায়েলে ১, লেবানন ১ এবং নেপালে একজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাছাড়া রোমানিয়ায় ১, শ্রীলঙ্কায় ১, সুইডেনে ১, সুইজারল্যান্ডে ১ এবং অস্ট্রিয়া একজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাইওয়ানে ৩১ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং একজন মারা গেছেন।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি