মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০
সৌদির হজ অফিসে ৪৫ কোটি টাকার অডিট আপত্তি
Published : Thursday, 27 February, 2020 at 10:56 PM

ধর্ম মন্ত্রণালয়ের অধীন সৌদি আরবের হজ অফিসের ৪৪ কোটি ৯৫ লাখ এক হাজার ১৯৪ টাকার অডিট আপত্তির সন্ধান পেয়েছে সংসদীয় কমিটি। এসব অনিয়মে জড়িতদের শাস্তির পাশাপাশি নিষ্পত্তির সুপারিশ করেছে সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি।
বুধবার (২৬ ফেব্রুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ২৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, সালমান ফজলুর রহমান, জহিরুল হক ভূঞা মোহন, মনজুর হোসেন ও মুস্তফা লুৎফুল্লাহ উপস্থিত ছিলেন।
বৈঠকে ধর্ম মন্ত্রণালয়ের অধীন সৌদি আরবে অবস্থিত হজ অফিসের ২০১৫-১৬ ও ২০১৬-১৭ অর্থবছরের হিসাব সম্পর্কিত বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিট জেনারেলের বার্ষিক অডিট রিপোর্ট ২০১৭-১৮ এ অন্তর্ভুক্ত অডিট আপত্তির ছয়টি অনুচ্ছেদ নিয়ে আলোচনা হয়।
জানা যায়, এ অডিট আপত্তির মধ্যে রয়েছে বাংলাদেশ থেকে যাওয়া বিভিন্ন হজ দলের অভ্যন্তরীণ যাতায়াতের জন্য বাস ভাড়া নিয়মবহির্ভূতভাবে জেদ্দার হজ অফিস থেকে ব্যয় করা হয়েছে। এতে সরকারের দুই কোটি ৪৫ লাখ ৯৭ হাজার ৮৮৮ টাকার ক্ষতি হয়েছে বলে অডিটে উল্লেখ করা হয়। আগামী তিন মাসের মধ্যে টাকা জমা দিয়ে নিষ্পত্তির সুপারিশ করা হয়।
বাংলাদেশ দূতাবাস, রিয়াদ ও বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দা অফিসের কর্মকর্তা-কর্মচারীদের মক্কা-মিনা-আরাফা-মুজদালিফায় যাতায়াত বাবদ বাস ভাড়া ও হোটেল ভাড়া প্রদান করায় এক কোটি ৫৫ লাখ ৬৩ হাজার ৫২০ টাকা আর্থিক ক্ষতি হয়েছে বলে অডিটে উল্লেখ করা হয়। এ অডিট আপত্তির প্রেক্ষিতে আগামী তিন মাসের মধ্যে টাকা জমা দিয়ে আপত্তি নিষ্পত্তির সুপারিশ করে কমিটি।
২১ বছরের পরবর্তী সময়ের জন্য শিক্ষাভাতা গ্রহণ করার নিয়ম না থাকলেও এ খাত থেকে ১৪ লাখ ৮২ হাজার ৮১২ টাকা তুলে নেয়া হয়েছে বলে আপত্তিতে উঠে আসে। আবার বৈঠকে ২৩ বছরের পরবর্তী সময়ের জন্য শিক্ষাভাতা গ্রহণ করার নিয়ম না থাকলেও ১২ লাখ ৯২ হাজার ৫৬৩ টাকা তুলে নেয়া হয়েছে বলে অডিট আপত্তিতে উল্লেখ করা হয়। এসব অডিট আপত্তি যাচাই সাপেক্ষে নিষ্পত্তির সুপারিশ করা হয়।
বৈঠকে অনিয়মিতভাবে হোটেল ভাড়া পরিশোধ করায় পাঁচ লাখ ২২ হাজার ২০৮ টাকা অডিট আপত্তির প্রেক্ষিতে যাচাই সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়।
অন্যদিকে নিয়মবহির্ভূতভাবে দৈনিক ভাতা (ডিএ) গ্রহণ করায় ১৪ লাখ ৯২ হাজার ২০৩ টাকা গ্রহণ করা হয়েছে। এ অডিট আপত্তিটিও দ্রুত নিষ্পত্তির সুপারিশ করা হয়।
বৈঠক শেষে কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী বলেন, বুধবারের (২৬ ফেব্রুয়ারি) বৈঠকে আমরা প্রায় ৪৫ কোটি টাকার অডিট আপত্তি পেয়েছি। এগুলো রাষ্ট্রের টাকা, যা দুর্নীতির মাধ্যমে গ্রহণ করা হয়েছে। এসব দুর্নীতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে কমিটি।





সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি