মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০
আফ্রিকাতে বাংলাদেশের ওষুধ রপ্তানির দুয়ার খুলল
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Wednesday, 26 February, 2020 at 4:33 PM

বাংলাদেশের ওষুধ কোম্পানি এপেক্স ফার্মা লিমিটেড ‘জিএমপি’ সনদ অর্জন করায় মধ্য আফ্রিকায় বাংলাদেশের ওষুধশিল্পের সম্ভাবনার দুয়ার খুলেছে।
উৎপাদনক্ষেত্রে ভালো চর্চার জন্য এপেক্স ফার্মা লিমিটেডকে মর্যাদাপূর্ণ ‘গুড ম্যানুফ্যাকচারিং প্রাকটিস’ (জিএমপি) সনদ প্রদান করেছে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন বিশেষ বোর্ড ‘ডিরেক্টরেট অব ফার্মেসি অ্যান্ড মেডিসিন’। সম্প্রতি রাজধানীতে এপেক্স ফার্মা লিমিটেডের মার্কেটিং বিভাগের প্রধান মো. সায়িদ হোসেনের হাতে আনুষ্ঠানিকভাবে সনদপত্রটি তুলে দেন গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের বাংলাদেশ কনস্যুলেটের অনারারি কনসাল জিয়াউদ্দিন আদিল এবং নাজির আলম। এপেক্স ফার্মা লিমিটেডের পরিচালক দিলিপ কাজুরীসহ উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।   বাংলাদেশের ওষুধ কোম্পানিটি মর্যাদাপূর্ণ এই সনদটি পাওয়ার ফলে মধ্য আফ্রিকার ১১টি দেশে ওষুধ রপ্তানির পথ উন্মুক্ত হয়েছে।

এ বিষয়ে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের বাংলাদেশ কনস্যুলেটের অনারারি কনসাল নাজির আলম বলেন, ‘বাংলাদেশ দীর্ঘদিন থেকেই বিশ্বের অনেক দেশে ওষুধ রপ্তানি করে আসলেও মধ্য আফ্রিকার দেশগুলোতে সেটা সম্ভব হচ্ছিল না।  গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের ডিরেক্টরেট অব ফার্মাসি অ্যান্ড মেডিসিনের কাছ থেকে বাংলাদেশের ওষুধ কোম্পানি এপেক্স ফার্মা মর্যাদাপূর্ণ এই ‘জিএমপি’ সনদপত্রটি পাওয়ার ফলে সেই বাধাটা দূর হলো। এখন চাইলেই মধ্য আফ্রিকার ১১টি দেশে ওষুধ রপ্তানি করা যাবে। কাজেই বাংলাদেশের জন্য এটি নিঃসন্দেহে বড় একটি অর্জন।’


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি