রবিবার, ০৫ এপ্রিল, ২০২০
টানা তিন টেস্টে ইনিংস ব্যবধানে হারল বাংলাদেশ
Published : Monday, 10 February, 2020 at 4:15 PM

ক্রীড়া ডেস্ক ॥
পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইনিংস ও ৪৪ রানে হারল বাংলাদেশ। রাওয়ালপিন্ডিতে সোমবার ম্যাচের চতুর্থ দিনের প্রথম সেশনেই শেষ হয়েছে ম্যাচটি। এই হারের মাধ্যমে টানা তিন টেস্টে ইনিংস ব্যবধানে হারল বাংলাদেশ। তাছাড়া টেস্টে সর্বশেষ ছয় ম্যাচের ছয়টিতেই হেরেছে টাইগাররা। এর আগে ভারত সফরে গিয়ে দুই টেস্টের দুইটিতেই ইনিংস ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। গত সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে বাংলাদেশ হেরেছিল ২২৪ রানে। তার আগে গত বছরের ফেব্রুয়ারি-মার্চে নিউজিল্যান্ড সফরে গিয়ে দুইটি টেস্ট হেরেছিল বাংলাদেশ। সিরিজের প্রথম টেস্টে ইনিংস ও ৫২ রান এবং দ্বিতীয় টেস্টে ইনিংস ও ১২ রানে হেরেছিল মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। অর্থাৎ, শেষ ছয়টি টেস্টের মধ্যে বাংলাদেশ পাঁচটিতে ইনিংস ব্যবধানে হেরেছে। আগামী এপ্রিলে একটি ওয়ানডে ও একটি টেস্ট ম্যাচ খেলতে আবার পাকিস্তান সফর করবে টাইগাররা।

রবিবার ম্যাচের তৃতীয় দিন শেষে বাংলাদেশের স্কোর ছিল ৪৫ ওভারে ৬ উইকেটে ১২৬ রান। দিন শেষে তারা ৮৬ রান পিছিয়ে ছিল। সোমবার সকালে ব্যাটিংয়ে নেমে আর ৪২ রান যোগ করে তথা দলীয় ১৬৮ রানে অলআউট হয়েছে ‍মুমিনুল হকের দল।  
গত শুক্রবার রাওয়াপিন্ডিতে শুরু হয় বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। প্রথম দিন টস হেরে ব্যাট করতে নেমে ২৩৩ রান সংগ্রহ করে অলআউট হয় বাংলাদেশ। ওইদিন টাইগারদের ইনিংস শেষ হওয়ার পরই দিনের খেলা শেষ হয়েছিল।

শনিবার ম্যাচের দ্বিতীয় দিন ব্যাট করতে নামে পাকিস্তান। ৩ উইকেটে ৩৪২ রান করে দিনের খেলা শেষ করে তারা। রবিবার স্বাগতিকরা আবার ব্যাটিংয়ে নামে। দিনের দ্বিতীয় সেশনে শেষ হয় পাকিস্তানের ইনিংস। ৪৪৫ রান করে অলআউট হয় তারা। অর্থাৎ, প্রথম ইনিংস শেষে তারা ২১২ রানের লিডে থাকে। দ্বিতীয় সেশনেই বাংলাদেশ দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নামে। ১ উইকেটে ৫১ রান করে চা বিরতিতে যায় টাইগাররা। তৃতীয় সেশনের শেষ দিকে হুড়মুড়িয়ে উইকেট না হারালে দিনটা ভালোভাবে যেতে পারতো বাংলাদেশের। কিন্তু ২ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ।

এদিন হ্যাটট্রিক করেন পাকিস্তানের ১৬ বছর বয়সী পেসার নাসিম শাহ। এদিন দিনের শেষ সেশনে ইনিংসের ৪১তম ওভারের চতুর্থ বলে নাজমুল হোসেন শান্ত, পঞ্চম বলে তাইজুল ইসলাম ও ষষ্ঠ বলে মাহমুদউল্লাহ রিয়াদকে আউট করে হ্যাটট্রিক পূর্ণ করেন নাসিম। টেস্ট ক্রিকটে এটি ৪৫তম হ্যাটট্রিক। বাংলাদেশ ব্যাটিংয়ে নেমে দলীয় ৩৯ রানে ওপেনার সাইফ হাসানকে হারায়। দলীয় ৫৩ রানে ফিরে যান তামিম ইকবাল। এরপর প্রতিরোধ গড়ার চেষ্টা করেন মুমিনুল হক ও শান্ত। তারা ৭১ রানের জুটি গড়েন।

শেষ বিকালে ৪১তম ওভারে বোলিংয়ে আসেন নাসিম শাহ। ওভারের চতুর্থ বলে শান্তকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন তিনি। দিনের খেলা শেষের পথে, তাই সলিড ব্যাটসম্যান না পাঠিয়ে তাইজুলকে পাঠানো হয় ব্যাটিংয়ে। কিন্তু পরের বলে তাইজুলও এলবিডব্লিউ হন। ওভারের শেষ বলে হারিস সোহেলের হাতে ধরা পড়েন রিয়াদ। আর ৪৫তম ওভারে ইয়াসির শাহর বলে বোল্ড হয়ে যান মোহাম্মদ মিথুন।
সোমবার সকালে দলীয় ১৩০ রানে ফিরে যান অধিনায়ক মুমিনুল হক। এরপর ২৬ রানের জুটি গড়েন লিটন দাস ও রুবেল হোসেন। দলীয় ১৫৬ রানে রুবেল এলবিডব্লিউ হয়ে ফিরে যাওয়ার পর দলীয় ১৬৫ রানে লিটনও এলবিডব্লিউ হয়ে বিদায় নেন। দলীয় ১৬৮ রানে ইয়াসিরের বলে আসাদ শফিকের হাতে ক্যাচ হন রাহি।

সংক্ষিপ্ত স্কোর

ফল: ইনিংস ও ৪৪ রানে জয়ী পাকিস্তান।

বাংলাদেশ প্রথম ইনিংস: ২৩৩ (৮২.৫ ওভার)

(তামিম ৩, সাইফ ০, শান্ত ৪৪, মুমিনুল ৩০, মাহমুদউল্লাহ ২৫, মিথুন ৬৩, লিটন ৩৩, তাইজুল ২৪, রুবেল ১, রাহি ০, ইবাদত ০*; শাহীন আফ্রিদি ৪/৫৩, আব্বাস ২/১৯, নাসিম ১/৬১, ইয়াসির ০/৮৩, হারিস ২/১১)।

পাকিস্তান প্রথম ইনিংস: ৪৪৫ (১২২.৫ ওভার)

(শান মাসুদ ১০০, আবিদ আলী ০, আজহার আলী ৩৪, বাবর আজম ১৪৩, আসাদ শফিক ৬৫, হারিস ৭৫, রিজওয়ান ১০, ইয়াসির ৫, শাহীন ৩, আব্বাস ১*, নাসিম ২; ইবাদত ১/৯৭, আবু জায়েদ ৩/৮৬, রুবেল হোসেন ৩/১১৩, তাইজুল ২/১৩৯, মাহমুদউল্লাহ ০/৬)।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস:
১৬৮ (৬২.২ ওভার)

(তামিম ৩৪, সাইফ ১৬, শান্ত ৩৮, মুমিনুল ৪১, তাইজুল ০, মাহমুদউল্লাহ ০, মিথুন ০, লিটন ২৯, রুবেল ৫, আবু জায়েদ ৩, ইবাদত ০*; শাহীন আফ্রিদি ১/৩৯, আব্বাস ১/৩৩, নাসিম ৪/২৬, ইয়াসির ৪/৫৮, হারিস ০/১২)।

ম্যাচ সেরা: নাসিম শাহ (পাকিস্তান)


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি