শনিবার, ০৪ জুলাই, ২০২০
ফেনীর জেল সুপার রফিকুল কাদেরকে আবারো প্রত্যাহার
Published : Thursday, 6 February, 2020 at 9:11 PM, Update: 06.02.2020 9:28:45 PM

ফেনী প্রতিনিধি ॥
ফেনীর জেলা কারাগারের সুপার রফিকুল কাদেরকে প্রত্যাহার করে ঢাকায় কারা অধিদপ্তরে সংযুক্ত করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) কারা মহাপরিদর্শকের (আইজি প্রিজন) পক্ষে অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্ণেল মোঃ আবরার হোসেন স্বাক্ষরিত এক আদেশে বলা হয়েছে, অদ্য আজই (৬ ফেব্রুয়ারি) কর্মমুক্ত হয়ে নতুন কর্মস্থলে যোগদানের জন্য নির্দেশ দেয়া হয়েছে। এ ঘটনায় ফেনীতে তোলপাড় শুরু হয়েছে।
একাধিক সূত্রে জানা যায়, ফেনী জেলা যুবলীগের সাবেক যুগ্ম আহবায়ক সাখাওয়াত হোসেন ভূঞাকে মিথ্যা মামলায় পুলিশ গ্রেফতার করে জেলে প্রেরণ করে। কারাগারে থাকাকালীন তাদেরকে শারীরিকভাবে নির্যাতন করা হয় ও সাধারণ ওয়ার্ডের পরিবর্তে ফাঁসির সাজাপ্রাপ্ত আসামিদের জন্য নির্ধারিত সেলে রাখা হয়।
গত ৯ জুলাই স্বরাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্রসচিবের (সেবা সুরক্ষা বিভাগ) কাছে এ ব্যাপারে আরজু ও সাখাওয়াত এ ব্যাপারে অভিযোগ করেন। লিখিত অভিযোগে তারা বলেন, তাঁদের ফেনী কারাগারে নিরাপত্তা সেলের ৩ নম্বর কক্ষে রাখা হয়েছে এবং সাংসদের লোকজন সেখানে ঢুকে তাঁদের হুমকি দিয়েছেন। জানা যায়, সাংসদ নিজাম উদ্দিন হাজারী তার দেহরক্ষী সাহাবুদ্দিন ও ফুলগাজীর আনন্দপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান হারুন মজুমদারকে নিয়ে কারাগারের ভেতরে গেছেন।
যুবলীগের দুই নেতা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে লিখিত অভিযোগে জানান, গত ১৩ এপ্রিল বেলা সাড়ে তিনটায় সেলে প্রবেশ করেন হারুন মজুমদার ও সাহাবুদ্দিন। তাঁরা তাঁদের জিজ্ঞেস করেন, ‘তোদের মামলা কয়টি? তোরা কোনো মামলায় জামিন করাবি না। জামিন করালে জেলখানা থেকে বের হওয়ার পর তোদের একরাম চেয়ারম্যানের মতো পুড়িয়ে হত্যা করা হবে।’ এরপর ৫ জুন দুপুর ১২টায় এস আলম সবুজ এবং ফেনী সদর থানার উপপরিদর্শক নজরুল ইসলাম সেলের ৩ নম্বর কক্ষে ঢুকে সাখাওয়াতকে হুমকি দিয়ে বলেন, কারাগার থেকে বের হয়ে কারও বিরুদ্ধে অভিযোগ দিলে ভয়াবহ নির্যাতনের শিকার হতে হবে।
এ ঘটনা স্বরাষ্ট্র মন্ত্রণালয় ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটির প্রতিবেদনে,  সাংসদ নিজাম হাজারীকে ভবিষ্যতে কারাবিধি সুনির্দিষ্টভাবে অনুসরণ করে কারাগার পরিদর্শনের জন্য ‘পরামর্শ’ দিতে জেলা ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অন্যদিকে, ফেনী কারাগারের জ্যেষ্ঠ সুপার রফিকুল কাদেরকে ভবিষ্যতে কারাবিধি পুঙ্খানুপুঙ্খভাবে অনুসরণ করতে ‘সতর্ক’ করে মন্ত্রণালয়।
পরবর্তীতে জেল সুপারকে ফেনী থেকে প্রত্যাহার করে ফেনীর এনডিসিকে জেলা কারাগারের তত্ত্বাবধানের অতিরিক্ত দেয়া হয়। একমাস পরে রফিকুল কাদের তদবির করে আবারও ফেনী ফিরে আসেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি