শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
সোলেইমানি হত্যায় মধ্যপ্রাচ্য নিরাপদ হয়েছে : সৌদি মন্ত্রী
Published : Tuesday, 28 January, 2020 at 8:42 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ বলেছেন, ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার মধ্যদিয়ে মধ্যপ্রাচ্য আগের চেয়ে অনেক বেশি নিরাপদ হয়ে উঠেছে।
ফয়সাল বিন ফারহানের অভিযোগ সিরিয়া এবং ইরাকে যে উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে লেলিয়ে দেয়া হয়েছিল তার বিরুদ্ধেই মূলত লড়াইয়ে নেতৃত্ব দিয়ে আসছিলেন জেনারেল কাসেম সোলেইমানি। মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে সোমবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি মনে করেন যুক্তরাষ্ট্র তাদের নিজেদের আত্মরক্ষার জন্যই বৈধভাবে জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করেছে। তিনি আরও বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যে কথা বলেছেন তার সঙ্গে তিনি একমত। পম্পেও বলেছেন, জেনারেল সোলেইমানিকে হত্যার মধ্যদিয়ে মধ্যপ্রাচ্য অনেক বেশি নিরাপদ হয়ে উঠেছে। সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, জেনারেল সোলেইমানিকে হত্যার পরেও ইরানের আচরণে তিনি কোনো পরিবর্তন দেখছেন না। ইরানের পক্ষ থেকে যে সব বক্তব্য আসছে সেগুলো ইতিবাচক তবে আমি তাদের প্রতি আবারও আহ্বান জানাবো যে, তারা এমন আচরণ করবেন যা আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট করবে।
এর আগে গত বৃহস্পতিবার সৌদির উপ-পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের বলেন, ইরানের সঙ্গে তখনই সম্পর্ক প্রতিষ্ঠা সম্ভব হবে যখন তারা স্বাভাবিক রাষ্ট্রে পরিণত হবে। তার ওই বক্তব্যের জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেন, কোনো স্বাভাবিক দেশ তার কনস্যুলেটকে কসাইখানায় রূপান্তর করে না এবং নিজের প্রতিবেশীদের ওপর হামলা চালায় না।
একথার মধ্য দিয়ে জাভেদ জারিফ তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কন্স্যুলেটে ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা এবং ইয়েমেনে সৌদি আগ্রাসনের দিকে ইঙ্গিত করেছেন।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি