শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
পাথর শ্রমিকদের ওপর পুলিশের রাবার বুলেট-টিয়ার সেল নিক্ষেপ
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Sunday, 26 January, 2020 at 3:57 PM

পঞ্চগড়ের ভজনপুরে মাটি খনন করে পাথর উত্তোলনের দাবিতে রোববার (২৬ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় থেকে পঞ্চগড়-তেতুলিয়া মহাসড়কের ভজনপুর এলাকায় অঘোষিতভাবে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে পাথর উত্তোলনকারী শ্রমিকরা। এসময় বিক্ষোভকারীরা পুলিশের ওপর ইট পাটকেল নিক্ষেপ করে ও পুলিশের একটি গাড়ী ভাংচুর করে। পরে পুলিশ বিক্ষোভকারীদের ছত্র ভঙ্গ করতে রাবার বুলেট ও টিয়ার সেল নিক্ষেপ করে। এসময় গণমাধ্যম কর্মীসহ বেশ কয়েকজন আহত হয়। এদিকে ঘটনার ছবি তোলার সময় গণমাধ্যম কর্মীরা আন্দোলনকারীদের বাধার সম্মুখীন হয়েছে। বিক্ষোভকারীরা গণমাধ্যম কর্মীদের অবরুদ্ধ করে মোবাইল ও ক্যামেরার ফুটেজ মুছে ফেলতে বাধ্য করেছেন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভজনপুর এলাকায় শ্রমিক-পুলিশের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে ইতোমধ্যে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে সাধারণ জনতাকে নিরাপদ দূরত্বে থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে। প্রসঙ্গত, দেশের প্রান্তিক জেলা হিসেবে এ এলাকায় কোনো কল কারখানা ও জনসাধারণের কর্মসংস্থান না থাকায় স্বাধীনতার পর থেকেই জেলার তেঁতুলিয়া উপজেলার দরিদ্র মানুষেরা নদী থেকে ও ভূমি খনন করে নুড়ি পাথর উত্তোলন করে জীবিকা নির্বাহ করছিলেন। কিন্তু গত দুই দশক থেকে অসাধু ব্যবসায়ী অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে পাথর উত্তোলন করায় স্থানীয়দের মধ্যে ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটে। ড্রেজার মেশিন চললে অল্প কিছুদিনের মধ্যে লাখ লাখ মানুষ কর্মহীন হওয়ার আশঙ্কায় এলাকার সাধারণ পাথর শ্রমিক, পরিবেশকর্মী, সুশীল সমাজ ড্রেজারের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলে। এমনকি এ আন্দোলনে শ্রমিক নিহতের মত ঘটনাও ঘটে। তারই ধারাবাহিকতায় সরকারি আদেশক্রমে খনিজ সম্পদ রক্ষায় ড্রেজার মেশিন বন্ধসহ ভূমি খনন করে পাথর উত্তোলন বন্ধ ঘোষণা করে প্রশাসন। এদিকে পাথর উত্তোলন বন্ধ থাকায় গত ছয় মাস থেকে লাখ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়েছে। তাদের দাবি, যেভাবেই হোক পাথর উত্তোলন করতে হবে। কিন্তু প্রশাসন অবিচল, কিছুতেই পরিবেশের ভারসাম্য নষ্ট করে পাথর উত্তোলন করতে দেওয়া হবে না।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি