বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০
নতুন সরকার পেলো আর্থিক সংকটে থাকা লেবানন
Published : Wednesday, 22 January, 2020 at 8:19 PM, Update: 22.01.2020 8:21:14 PM

 আন্তর্জাতিক ডেস্ক ॥
লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের (বামে) সঙ্গে নতুন প্রধানমন্ত্রী হাসান দিয়াব (ডানে) আর্থিক সংকটে থাকা লেবাননে নতুন সরকার গঠিত হয়েছে। এর মধ্য দিয়ে কয়েক মাস ধরে চলা অচলাবস্থার অবসান হলো। সরকারের বিরুদ্ধে দুর্নীতি ও অব্যবস্থাপনার অভিযোগ ওঠার পর ব্যাপক আন্দোলনের মুখে গত অক্টোবরে সাদ হারিরি পদত্যাগ করেন। গত মাসে হিজবুল্লাহ ও তাদের মিত্ররা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাসান দিয়াবকে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে বেচে নেয়। কিন্তু মন্ত্রিসভা গঠনের ব্যাপারে একমত হতে পারছিল না রাজনৈতিক দলগুলো।
এরই মধ্যে চলমান বিক্ষোভ আন্দোলন সহিংস রূপ নেয়ায় দ্রুত সরকার গঠন জরুরি হয়ে পড়ে। সপ্তাহে বৈরুতে ওই সংঘর্ষে ৪৬০ জনের বেশি মানুষ আহত হয়। বিক্ষোভকারীরা পার্লামেন্ট ভবনে ঢুকে যাওয়ার চেষ্টা করে এবং ট্র্যাফিক সাইন লক্ষ্য করে পাথর ছোড়ে এবং ইন্টারনাল সিকিউরিটি ফোর্সেসের (আইএসএফ) কর্মকর্তাদের দিকে আতশবাজি ছোড়ে। এসময় তারা বেশ কিছু এটিএম, ব্যাংক অফিস ও দোকানে ভাঙচুর চালায়।
জবাবে কাঁদানে গ্যাস, জলকামান ও রাবার বুলেট ছোড়ে আইএসএফ। তাদের ছোড়া রাবার বুলেট খুব কাছ থেকে লাগায় অন্তত চারজন যুবক গুরুতর আহত হয় এবং তাদের চোখের অপরিবর্তনীয় ক্ষতি হয়। এদিকে সোমবার সাদ হারিরি এক টুইটে জরুরি ভিত্তিতে নতুন সরকার গঠনের কথা উল্লেখ করে বলেন, দেশকে ‘ধ্বংসের চক্র’ থেকে বের করে আনতে জরুরি ভিত্তিতে একটি নতুন সরকার দরকার। অন্যদিকে মঙ্গলবার প্রেসিডেন্ট মিশেল আউন নতুন মন্ত্রিসভা অনুমোদন দেয়ার পর প্রধানমন্ত্রী দিয়াব নতুন সরকারকে ‘একটি উদ্ধারকারী টিম’ হিসেবে বর্ণনা করেছেন।
তিনি বলেন, তার সরকার ‘অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলায় দ্রুত তবে তাড়াহুড?ো নয়’ এমন পদক্ষেপ নেবে।



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি