মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০
সোনারগাঁয়ে শিল্প-কারখানার বর্জ্যে কয়েক শ বিঘা জমির ফসল নষ্ট
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Sunday, 12 January, 2020 at 10:22 AM

একটি শিল্প কারখানার দূষিত বর্জ্য সরাসরি কৃষকের ফসলি জমিতে ফেলার কারণে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে তালতলা এলাকার কৃষকদের কয়েক শ বিঘা জমির ইতি, বোরো ধান পচে নষ্ট এবং মিঠা পানির মাছ ধ্বংস হয়ে যাচ্ছে। ভুক্তভোগী স্থানীয় কৃষকরা জানান, উপজেলার জামপুর ইউনিয়নের তালতলা এলাকার মুনলাইট প্লাস্টিক কারখানার বিষাক্ত বর্জ্য মিশ্রিত পানি গত দুই বছর ধরে সরাসরি কৃষকের জমিতে ফেলা হচ্ছে। এসব বর্জ্যমিশ্রিত পানি কৃষি জমিতে ফেলার কারণে জামপুর ইউনিয়নের বাগবাড়ি ও টানপাড়া গ্রামের কৃষকদের কয়েক শ বিঘা জমির ইরি, বোরো ধানের ফসল নষ্ট হয়ে গেছে এবং এলাকায় মিঠা পানির মাছ মরে ধ্বংস হয়ে গেছে। গতকাল সরেজমিন তালতলা গিয়ে দেখা যায়, মুনলাইট প্লাস্টিক কারখানায় কোনো ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট না থাকায় মাত্র ১০০ ফুট প্লাস্টিকের পাইপ দিয়ে দূষিত বিষাক্ত বর্জ্য সরাসরি কৃষি জমিতে ফেলা হচ্ছে। এতে কৃষকরা গত দুই বছর যাবত জমিতে কোনো ফসল ফলাতে পারছেন না। ইরি ও বোরে ধানে পচন ধরে নষ্ট হয়ে যাচ্ছে।
 
বাগবাড়িয়া গ্রামের ভুক্তভোগী কৃষকরা জানান, কারখানার মালিক এলাকার প্রভাবশালী মহলকে ম্যানেজ করে জোড়পূর্বক এবং রাতের আঁধারে তাদের দূষিত বর্জ্য সরাসরি কৃষি জমিতে ফেলছে। ফলে আমাদের কয়েক শ বিঘা জমির ফসল নষ্ট হয়ে যাচ্ছে। আমরা জমিতে কোনো ফসল ফলাতে না পেরে মানবেতর জীবনযাপন করছি। প্রতিবাদ করলে চাঁদাবাজির মামলা ও প্রভাবশালীদের হামলায় বাড়ি ছাড়া থাকতে হয়। এ ব্যাপারে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা রকিবুর রহমান খান বলেন, সরেজমিন তদন্ত করে ঘটনার সত্যতা পেলে কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।
 


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি