শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
আজ মাঠে গড়াচ্ছে বঙ্গবন্ধু বিপিএল
Published : Wednesday, 11 December, 2019 at 8:50 PM

ক্রীড়া প্রতিবেদক, আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপকে লক্ষ্য করে আজ শুরু হচ্ছে ‘বঙ্গবন্ধু বিপিএল’। সামনের বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই এবারের বিপিএলকে দেখছে বাংলাদেশ দলের টিম ম্যানেজমেন্ট। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট থান্ডার্স। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর দেড়টায়। দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে কুমিল্লা ওয়ারিয়র্স ও রংপুর রেঞ্জার্স। এই ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ছয়টায়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত সময়কে ‘মুবিজ বর্ষ’ ঘোষণা দিয়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ সরকার। শুধু বাংলাদেশ সরকারই নয়, ইউনেস্কোও মুজিব বর্ষ পালনের ঘোষণা দিয়েছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগের নাম রেখেছে ‘বঙ্গবন্ধু বিপিএল’। গেল রবিবার এবারের বিশেষ ‘বঙ্গবন্ধু বিপিএল’-এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে মনোমুগ্ধকর কনসার্টের আয়োজনও ছিল। সেখানে পারফরর্ম করেন বলিউড তারকা সালমান খান ও ক্যাটরিনা কাইফ।
ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক নয়, এবারের বিপিএল আয়োজনের সার্বিক ব্যবস্থাপনায় থাকছে বিসিবি। টুর্নামেন্টে অংশ নেয়া সাতটি দলের সঙ্গে যুক্ত হয়েছে বিভিন্ন স্পন্সর প্রতিষ্ঠান। ১৭ জানুয়ারি ফাইনাল দিয়ে শেষ হবে ‘বঙ্গবন্ধু বিপিএল’। তবে ফাইনালের জন্য ১৮ জানুয়ারি রির্জাভ-ডে রাখা হয়েছে।
বিসিবি একটি দলকে স্পন্সর করছে। সেটি হলো কুমিল্লা ওয়ারিয়র্স। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের স্পন্সর আক্তার ফার্নিশার্স, ঢাকা প্লাটুনের স্পন্সর যমুনা ব্যাংক লিমিটেড, খুলনা টাইগারর্সের স্পন্সর প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, আইপিসি স্পন্সর করছে রাজশাহী রয়্যালসের, রংপুর রেঞ্জার্সের স্পন্সর ইনসেপটা ফার্মাসিউটিক্যালস। সিলেট থান্ডার্সের সাথে আছে জিভানি ফুটওয়্যার। এই সাতটি দলের পরিচালক হিসেবে রয়েছেন সাত বিসিবি পরিচালক।
বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, ‘সামনে যেহেতু টি-২০ বিশ্বকাপ আছে তাই আমরা এখান থেকে কিছু ভালো খেলোয়াড় বের করে আনার চেষ্টা করব। টি-২০ ক্রিকেটে বিভিন্ন পজিশনে আমাদের কিছু সমস্যা আছে, যে কারণে আমাদের কিছু খেলোযাড় খুঁজে বের করা দরকার। একই সাথে ব্যাক-আপ পুল তৈরি করা দরকার। তাই এবারের টুর্নামেন্টটি আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ।’
তিন ভেন্যু ঢাকার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রতিদিন দুইটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে।
এবারের বিশেষ ‘বঙ্গবন্ধু বিপিএল’-এর টিকিটের মূল্য প্রত্যাশার চেয়ে বেশি। টিকিটের সর্বনিম্ন মূল্য ২০০ টাকা (পূর্ব গ্যালারি)। সর্বোচ্চ মূল্য ২ হাজার টাকা (গ্র্যান্ড স্ট্যান্ড)। ভিআইপি স্ট্যান্ড ও ক্লাব হাউজের মূল্য ৫০০ টাকা, উত্তর/দক্ষিণ স্ট্যান্ডের টিকিট ৩ হাজার টাকা। স্টেডিয়ামের বুথে পাওয়া যাবে টিকিট। এছাড়া তিনটি অনলাইনে পাওয়া যাবে এবারের বিপিএলের টিকিট। অনলাইন প্লাটফর্মগুলো হলো-িি.িংযড়যড়ু.পড়স, িি.িঢ়ধুঢ়ড়রহঃ.পড়স.নফ ধহফ িি.িমধফমবঃনধহমষধ.পড়স .
টুর্নামেন্টে দিনের প্রথম ম্যাচ শুরু হবে দুপুর ১টা ৩০ মিনিটে। দিনের দ্বিতীয় ম্যাচটি শুরু বিকেল ৫টা ২০মিনিটে। তবে শুক্রবার খেলার সময়ে কিছুটা পরিবর্তন থাকছে। প্রথম ম্যাচ শুরু হবে দুপুর ২টায়, দ্বিতীয় ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৭টায়।
গত ১২ নভেম্বর ড্রাফটের মাধ্যমে বিশেষ ‘বঙ্গবন্ধু বিপিএল’-এর নিলাম অনুষ্ঠিত হয়। নিলামে স্থানীয় ও বিদেশিদের নিয়ে নিজেদের দল সাজিয়ে নিয়েছে সাতটি দল। সাত দলের মধ্যে মাত্র একটি দল ঢাকা প্লাটুনে আছেন স্থানীয় কোচ মোহাম্মদ সালাউদ্দিন। বাকি ছয়টি দলের কোচই বিদেশি।
ইতোমধ্যে দলগুলোর সাথে কোচরা যোগ দিয়েছেন। স্থানীয় হওয়ায় সবার আগে ঢাকা প্লাটুনের সাথে অনুশীলন শুরু করেন সালাউদ্দিন। বিদেশি খেলোয়াড়দের অধিকাংশই ইতোমধ্যে দলের সঙ্গে যোগ দিয়ে অনুশীলন শুরু করেছেন। বাকিরাও যথা সময়ে দলের সাথে যোগ দিবেন।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি