বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০
কৃত্রিম বুদ্ধিমত্তায় শ্রেষ্ঠ গবেষক নোবিপ্রবির কাওছার
Published : Friday, 6 December, 2019 at 7:42 PM

স্টাফ রিপোর্টার ॥
কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর গবেষণাপত্র উপস্থাপন করে শ্রেষ্ঠ গবেষক সম্মাননা পেয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থী আহমেদ কাওছার। তিনি বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী। গত ২২ নভেম্বর ভারতের বেঙ্গালুরুতে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইনোভেটিভ ইঞ্জিনিয়ারিং টেকনোলজি-২০১৯’ শীর্ষক সম্মেলনে কাওছার এ সম্মাননা পান। প্রযুক্তির উদ্ভাবন বিষয়ক আন্তর্জাতিক এই সম্মেলনের আয়োজন করে ‘এলসেভার বা স্কোপাস এবং রিসার্চ সোসাইটি’। কাওছার ‘ডিপ নিউরাল নেটওয়ার্ক ও অপটিমিজম’ এর ওপর নতুন এলগরিদম (গাণিতিক পরিভাষা) নিয়ে কাজ করেন। যেটি বেস্ট রিসার্চ পেপারের অ্যাওয়ার্ড জিতে যায়।
এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত আইইই সম্মেলনে কম্পিউটার ভিশনের ওপর গবেষণার জন্য শ্রেষ্ঠ গবেষকের অ্যাওয়ার্ড পান কাওছার। এই সম্মেলনে তিনি কম্পিউটার ভিশন এবং অটোমেটেড প্রসেসেরের ওপর গবেষণাপত্র প্রকাশ করেন, যা ক্রিকেট খেলায় আম্পায়ারের কাজ করবে। এছাড়াও কাওছার স্প্রিঙ্গারের আয়োজিত সম্মেলনে শ্রেষ্ঠ গবেষক অ্যাওয়ার্ড পেয়েছেন এবং ওই সম্মেলনে তিনি নতুন একটি এলগরিদমের ওপর গবেষণাপত্র প্রকাশ করেন। এর সাহায্যে নিউমেরিকল ইন্টারপোলেশন মেথডকে রিগ্রেশনের (পশ্চাদগতি) কাজে ব্যবহার করা যাবে। কাওসার এর আগে বাংলা ল্যাঙ্গুয়েজ টুল কিট ডেভেলপ করেছেন। যেটি রবি আর ডেঞ্জার ২.০ তে ইনভেস্ট পাওয়ার এ বিজয়ী হয়েছিল। বর্তমানে তিনি ইম্প্যাক্ট লার্নিং নামে একটি নতুন মেশিন লার্নিং এলগরিদম নিয়ে কাজ করছেন। এ পর্যন্ত তার ১৭টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড অ্যাপ্লায়েড কম্পিউটিংয়ের ওপর এমএসসি করার জন্য কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয় থেকে পূর্ণাঙ্গ স্কলারশিপ পেয়েছেন। বর্তমানে সেখানে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি