বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯
তুরস্কে ১৩৩ সেনা সদস্যকে আটকের নির্দেশ
Published : Tuesday, 19 November, 2019 at 9:01 PM

তুরস্কে ১৩৩ সেনা সদস্যকে আটকের নির্দেশ আন্তর্জাতিক ডেস্ক ॥
তুরস্কে ১৩৩ সেনা সদস্যকে আটকের নির্দেশ দেয়া হয়েছে। ২০১৬ সালের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের সঙ্গে তাদের সম্পৃক্ততার অভিযোগে এই নির্দেশ দেয়া হয়েছে। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলুর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
ইজমির প্রদেশের পশ্চিমাঞ্চলে ওই সন্দেহভাজনদের খোঁজে অভিযান চালানো হয়েছে। এদের মধ্যে ৮২ জনই সেনাবাহিনীতে কর্মরত ছিলেন।
২০১৬ সালের ওই ব্যর্থ সামরিক অভ্যুত্থানের জন্য যুক্তরাষ্ট্রে নির্বাসিত তুরস্কের মুসলিম নেতা ফেতুল্লাহ গুলেনকে দায়ী করে আসছে আঙ্কারা। ১৯৯৯ সাল থেকে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন তিনি। তবে তিনি তুরস্কের সেনা অভ্যুত্থানে কোনো ধরনের সম্পৃক্ততার কথা অস্বীকার করেছেন।
তিন বছর আগের ওই ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত ৭৭ হাজারের বেশি মানুষকে কারাগারে পাঠানো হয়েছে। এছাড়া প্রায় দেড় লাখ বেসামরিক কর্মকর্তা, সেনা ব্যক্তিত্ব এবং অন্যান্যদের বরখাস্ত করা হয়েছে বা চাকরি থেকে বিতাড়িত করা হয়েছে। এখনও সারাদেশে গ্রেফতার ও আটকের ঘটনা চলছেই। তুরস্কের পশ্চিমা মিত্র এবং বিভিন্ন মানবাধিকার সংগঠনগুলো দেশটির সমালোচনা করেছে।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি