বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
বিদেশে নারী শ্রমিক না পাঠাতে রিট
Published : Tuesday, 19 November, 2019 at 9:21 PM

স্টাফ রিপোর্টার॥ যথাযথ আইনি সুরক্ষা নিশ্চিত না করে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের পাঁচটি দেশে গৃহকর্মী বা শ্রমিক না পাঠানোর ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। মধ্যপ্রাচ্যের অন্য চার দেশ হলো- ইরাক, সিরিয়া, লেবানন ও জর্ডান। একইসঙ্গে, মানবপাচার দমন ও প্রতিরোধ আইনে করা মামলার বিচারের জন্য ট্রাইব্যুনাল গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। অন্যদিকে, কাজ করতে গিয়ে নির্যাতনের শিকার বিদেশ ফেরত নারী শ্রমিকদের প্রত্যাবর্তন, পুনর্বাসন ও ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। কক্সবাজারের রামু উপজেলার পশ্চিম সমুদ্রপাড়ার বাসিন্দা এক নারী ভিকটিম রাজিয়া খাতুনের পক্ষে (১২ নভেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট জামান আক্তার বুলবুল এই রিট আবেদন করেন। সুপ্রিম কোর্টের আইনজীবী জামান আক্তার বুলবুল নিজেই রিটের বিষয়টি নিশ্চিত করেন। রিটের বিবাদী হলেন, আইন, স্বরাষ্ট্র ও প্রবাসী কল্যাণ সচিব, পুলিশের আইজি, চট্টগ্রামের জেলা প্রশাসক ও চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারককে বিবাদী করা হয়েছে। আগামীকাল মঙ্গলবার (১৯ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চে এই রিটের বিষয়ে শুনানি হতে পারে বলে জানিয়েছেন আইনজীবী। রিট আবেদনে মানবপাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল স্থাপনে বিবাদীদের ব্যর্থতা, মানবপাচার প্রতিরোধে ২০১২ সালে করা মানবপাচার দমন ও প্রতিরোধ আইন কার্যকর করতে কোনো পদক্ষেপ না নেয়া এবং আইনি সুরক্ষা ছাড়া মধ্যপ্রাচ্যের ৫টি দেশে নারী কর্মী পাঠানো বন্ধ রাখার কেন নির্দেশ দেয়া হবে না-তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে। একইসঙ্গে শিশু আলাউদ্দিনের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম স্থগিত চাওয়া হয়েছে। ২০১৮ সালের রামুর হাজীপাড়ার বাসিন্দা নুরুল ইসলাম চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে মানবপাচার প্রতিরোধ আইনে মামলা করেন। মামলায় রামুর ওই শিশুসহ ৬ জনকে আসামি করা হয়। মামলায় শিশুটির বয়স দেখানো হয় ২২ বছর। এই মামলায় গত ২৮ অক্টোবর হাইকোর্ট শিশুটিকে জামিন দেন। এই জামিন শুনানিকালে বলা হয়, শিশুটির জন্ম ২০০৭ সালে। তার বয়স এখন ১১ বছর। শিশুটির বয়স যখন ৬ বছর তখন তার পিতা মারা যায়। আর ঘটনা দেখানো হয়েছে ২০১৪ সালের। তখন শিশুটির বয়স ছিল ৭ বছর। এই শিশুটিকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যে নারী কর্মী পাঠানো বন্ধ চেয়ে রিট করা হলো।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি