মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯
ফেনীতে নদী থেকে বালু তোলায় হুমকিতে পাকা সড়ক
Published : Sunday, 3 November, 2019 at 6:08 PM

ফেনীতে নদী থেকে বালু তোলায় হুমকিতে পাকা সড়ক ফেনী প্রতিনিধি ॥
ছোট ফেনী নদীর কুঠিরহাট কালী বাড়ি সংলগ্ন স্থানে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করায় ফেনী-সোনাগাজীর বিকল্প পাকা সড়কটি নতুন করে ভাঙ্গন দেখা দিয়েছে।
সরেজমিনে দেখা গেছে, কুঠিরহাট কালী বাড়ির উত্তর পাশে ফেনী-সোনাগাজী সড়কের পাশ ঘেষে ছোট ফেনী নদী থেকে বিষ্ণুপুর গ্রামের পার্থ সারথী কর অবৈধভাবে তিনটি ড্রেজার মেশিনে বালু উত্তোলন করছেন। মোটা অংকের টাকার বিনিময়ে গত প্রায় দুই মাস যাবত নদীর পাশে পুকুর, ডোবা ও জমি ভরাট করা হচ্ছে। এতে সড়কে ভাঙ্গন দেখা দিয়েছে।
স্থানীয়রা জানায়, এমনিতে প্রায়সময় নদীতে পানির চাপে সড়কটি ভেঙ্গে যাওয়ার কারনে এলাকার মানুষ দীর্ঘদিন অনেক কষ্ট করে চলাচল করেছে। গত কয়েকমাস আগে সড়কটি মেরামত করা হয়েছে। বালু তোলার কারনে ফের ভাঙ্গন দেখা দিয়েছে। নদীর জোয়ার ভাটায় এলাকার বহু ঘর-বাড়ি, পুকুর, ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়েছে। নতুন করে মুছাপুর ক্লোজার নির্মাণের পর ভাঙ্গন আতংক থেকে রক্ষা পেলেও বালু তোলার কারনে নদী পাড়ের বাসিন্দারা ভাঙ্গন আতংকে রয়েছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, পার্থ সারথী কর, ইউপি সদস্য রিয়াদ ও কাজী কামাল নামের কয়েক যুবক স্থানীয় দীর্ঘদিন থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। মাঝে মাঝে আইন মন্ত্রনালয়ের নাম লেখা স্টিকার সহ একটি প্রাইভেট কার এখানে আসে বলে স্থানীয়রা জানান।
স্থানীয় ইউপি সদস্য মো: ফারুক জানান, তারা দীর্ঘদিন বালু তুলছেন দেখেছি। তবে জেলা প্রশাসনের কোন অনুমতি আছে কিনা জানা নেই।
চরমজলিশপুর ইউপি চেয়ারম্যান এম এ হোসেন জানান, নদী থেকে বালু তোলার বিষয়টি শুনেছি। তবে কে বা কারা কীভাবে তুলছে তা জানা নেই।
জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব বলেন, তিনি এ উপজেলায় নতুন এসেছেন। খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
অভিযোগ প্রসঙ্গে পার্থ সারথী কর জানান, নদীর গতিপথ পরিবর্তনের জন্য পানি উন্নয়ন বোর্ডের অনুমতি নেয়া হয়েছে।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি