বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯
এমপিওভুক্ত হলো ২৭৩০ শিক্ষা প্রতিষ্ঠান
Published : Thursday, 24 October, 2019 at 9:27 PM

এমপিওভুক্ত হলো ২৭৩০ শিক্ষা প্রতিষ্ঠানস্টাফ রিপোর্টার॥ নতুন দুই হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আওতায় আনার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ফলে শিক্ষকদের দীর্ঘ নয় বছর প্রতীক্ষার অবসান হলো।
বুধবার দুপুরে গণভবনে এসব প্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় আনার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী আজ ঘোষণা দিলেও এমপিওভুক্তির সিদ্ধান্ত কার্যকর হবে গত জুলাই থেকে।
সব যোগ্য প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী এমপিওভুক্ত করা প্রতিষ্ঠানগুলোকে যোগ্যতা ধরে রাখার পরামর্শ দেন। এছাড়া এমপিওভুক্ত হয়ে গেলেও শিক্ষার মানের প্রতি যেন অবহেলা না করা হয় সে ব্যাপারে পরামর্শ দেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, এমপিওভুক্ত প্রতিষ্ঠানগুলোকে নীতিমালার শর্ত পূরণ করতে হবে। শর্তপূরণে ব্যর্থ হলে এমপিও বাতিল করা হবে। এমপিওভুক্তির দাবিতে ২০১০ সালের পর থেকেই থেমে থেমে আন্দোলন করে আসছিল এমপিওভুক্ত নয়, এমন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। এমপিওভুক্তির দাবিতে গত কয়েকদিন থেকেও আন্দোলন করছিল শিক্ষকরা।
এর মধ্যে গতকাল মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে এক মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি জানান, সর্বশেষ ২০১০ সালে ১৬২৪টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল এবার সেই সংখ্যা দ্বিগুণ হবে। সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল। শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এবার ২৭৬৮টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য চূড়ান্ত করা হয়। এর মধ্যে ১ হাজার ৬৫০–এর মতো বিদ্যালয় ও কলেজ ছিল। তবে শেষ পর্যন্ত ২৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা এলো।



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি