বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯
ভিসা ছাড়াই পাকিস্তানের গুরুদুয়ারাই যেতে পারবেন ভারতীয় তীর্থযাত্রীরা
Published : Monday, 21 October, 2019 at 7:41 PM

ভিসা ছাড়াই পাকিস্তানের গুরুদুয়ারাই যেতে পারবেন ভারতীয় তীর্থযাত্রীরাআন্তর্জাতিক ডেস্ক ॥
ভিসা ছাড়াই পাকিস্তানের গুরুদুয়ারাই যেতে পারবেন ভারতীয় তীর্থযাত্রীরা। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন, বহু প্রতীক্ষিত কারতারপুর করিডর আগামী ৯ নভেম্বর সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে। ফেসবুকে এক পোস্টে তিনি এমনটি জানিয়েছেন। দুই দেশের মধ্যে এটি হবে ভিসামুক্ত প্রথম করিডোর। ইমরান খান তার পোস্টে বলেন, ‘সমগ্র বিশ্বের শিখ সম্প্রদায়ের জন্য এই করিডরের দরজা খুলে দেওয়া হবে শীঘ্রই। কারতারপুরের কাজ এই মুহূর্তে চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং সাধারণের জন্য ৯ নভেম্বর ২০১৯ থেকে খুলে দেওয়া হবে’। তিনি জানিয়েছেন, বিশ্বের সব থেকে বড় এই গুরুদুয়ারায় ভারত এবং বিশ্বের বিভিন্ন জায়গা থেকে শিখ সম্প্রদায়ের মানুষ যেতে পারবেন। এছাড়াও এই করিডোরের মাধ্যমে যুক্ত হবে ভারতের পাঞ্জাব রাজ্যের গুরুদাসপুর ডেরাবাবা নানক শেরনি এবং পাকিস্তানের লাহোরে দরবার সাহিব গুরুদুয়ার। এই করিডরে যে সকল ভারতীয় তীর্থযাত্রী আসবেন তারা ভিসা ছাড়া আসতে পারবেন। শিখ ধর্মগুরু গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকীর আগে যাতে এই করিডোরের রাস্তা খুলে যায় তা নিয়ে দুই দেশের মধ্যে আগেই উচ্চ পর্যায়ে বৈঠক হয়েছিল।
গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকীর তিনদিন আগে ৯ নভেম্বর এই করিডর উদ্বোধন উপলক্ষে দুই দেশের অংশে দুই প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন।




সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি