মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯
ক্ষুধা মোকাবিলায় বাংলাদেশের পেছনে ভারত-পাকিস্তান
Published : Wednesday, 16 October, 2019 at 4:35 PM


ক্ষুধা মোকাবিলায় বাংলাদেশের পেছনে ভারত-পাকিস্তানআন্তর্জাতিক ডেস্ক ॥
ক্ষুধা ও অপুষ্টির নিরিখে ভারত ও পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ। তবে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে শ্রীলঙ্কা ও নেপাল। চলতি বছরের বিশ্ব ক্ষুধা সূচকে (জিএইচআই) এ তথ্য উঠে এসেছে। আয়ারল্যান্ডের ‘কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড’ ও জার্মানির ‘ওয়েলথ হাঙ্গার লাইফ’ নামের দুটি প্রতিষ্ঠান জিএইচআই বা বিশ্ব ক্ষুধা সূচক অনুসারে এই বার্ষিক রিপোর্ট তৈরি করে। সেখানে দেখা যায়, ২৫ দশমিক ৮ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ৮৮। ১১৭টি দেশকে নিয়ে করা এই সূচকে পাকিস্তান ও ভারতের অবস্থান যথাক্রমে ৯৪ ও ১০২। তবে ভারত ও পাকিস্তানকে পেছনে ফেললে ওই সূচকে বাংলাদেশের চেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা ও নেপাল। সূচকে দেশ দুটির অবস্থান যথাক্রমে ৬৬ ও ৭৩।
অপুষ্টি, শিশুমৃত্যু, পাঁচ বছরের চেয়ে কম বয়সি শিশুর উচ্চতার তুলনায় কম ওজনের মতো কয়েকটি মাপকাঠিতে বিভিন্ন দেশকে বিচার করে এই বিশ্ব ক্ষুধা সূচক তৈরি করা হয়। সূচকে শূন্য থেকে ১০০ পর্যন্ত পয়েন্ট রয়েছে। চার মাপকাঠিতে যে দেশের পয়েন্ট যত বেশি হবে সেই দেশ তালিকায় ততো পিছিয়ে থাকবে।  চলতি বছরের সূচক অনুযায়ী, পাঁচ বছরের কম বয়সি শিশুর উচ্চতার তুলনায় কম ওজনের বিষয়টি (চাইল্ড ওয়েস্টিং) সবচেয়ে বেশি প্রকট ভারত, ইয়েমেন ও জিবুতিতে। ভারতে এই ধরনের ঘটনার হার ২০.৮ শতাংশ।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি