বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯
গেজেটভুক্তির দাবিতে প্রাথমিকের শিক্ষকরা রাজপথে
Published : Monday, 30 November, -0001 at 12:00 AM

গেজেটভুক্তির দাবিতে প্রাথমিকের শিক্ষকরা রাজপথেস্টাফ রিপোর্টার॥
গেজেটভুক্তির দাবিতে প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষকরা রাজপথে নেমেছেন। শিক্ষকদের অভিযোগ, আমলাতান্ত্রিক জটিলতার কারণে জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয়ের প্রায় সাত হাজার প্রধান শিক্ষক গেজেটভুক্ত হতে পারছেন না।
মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে প্রধান শিক্ষকরা মানববন্ধন করে এ অভিযোগ করেন। মানববন্ধনে বক্তারা বলেন, ২০১৩ সালের ১ জানুয়ারি ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সঙ্গে চারজন সহকারী ও একজন প্রধান শিক্ষকের পদ সৃষ্টির ঘোষণা দেয়া হয়। সেই ঘোষণা অনুসারে ২৬ হাজার ১৯৩টি বিদ্যালয়ের জন্য ২৬ হাজার ১৯৩টি প্রধান শিক্ষকের পদ সৃষ্টি হওয়ার কথা থাকলেও বাস্তবে মাত্র ১৭-১৮ হাজার জনকে প্রধান শিক্ষকের গেজেটে অন্তর্ভুক্ত করা হয়। বাকি শিক্ষকদের ব্যাপারে ২০১৩ সাল থেকে দফায় দফায় বৈঠক ও আশ্বাসের পরও ন্যায্য পাওনা দেয়া হয়নি।
তাদের অভিযোগ, সব যোগ্যতা থাকার পরও এসব শিক্ষককে প্রধান শিক্ষক হিসেবে গেজেটভুক্ত না করে সম্পূর্ণ অন্যায়ভাবে তাদের প্রধান শিক্ষক হিসেবে গেজেটভুক্ত না করে সহকারী শিক্ষক হিসেবে করা হয়।
এই বঞ্চিত শিক্ষকরাও আদালতের দ্বারস্থ হয়েছেন বলে জানিয়েছেন। তারা বলেন. প্রধান শিক্ষক হিসেবে গেজেটভুক্তির দাবিতে রিট করা হয়েছে। হাইকোর্ট রিট পিটিশন মামলায়, ‘রিট প্রদানকারী শিক্ষকগণ অবসর গ্রহণকালীন পর্যন্ত প্রধান শিক্ষক হিসেবে সংশ্লিষ্ট বিদ্যালয়ে কর্মরত থাকবেন’ বলে আদেশ প্রদান করেন। আদালতের এই আদেশ উপেক্ষা করে উল্লিখিত প্রধান শিক্ষকদের পদ থেকে সরিয়ে দিয়ে সহকারী শিক্ষক হিসেবে বাধ্য করা হচ্ছে।
বক্তারা বলেন, মামলা হওয়ার পর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক মো. আবু হেনা মোস্তফা কামাল গত বছরের ২৫ অক্টোবর গেজেটভুক্ত না হওয়া শিক্ষকদের গেজেটভুক্ত করতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবের কাছে ফাইল পাঠান। তৎকালীন মন্ত্রী মোস্তাফিজুর রহমান  সেই ফাইলটি সচিবকে উপস্থাপনের কথা বললেও অজ্ঞাত কারণে এখন পর্যন্ত ফাইলটি উপস্থাপন হয়নি।
তারা বলেন, এই অবস্থায় বছরের পর বছর পদ বঞ্চিত শিক্ষকরা যেমন প্রাপ্য বেতন স্কেল থেকে বঞ্চিত হচ্ছেন, একই সঙ্গে বিদ্যালয় পরিচালনায় নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হচ্ছেন। তারা গেজেট থেকে বিনা কারণে বাদপড়াদের দ্রুত গেজেটভ’ক্তির দাবি জানান।



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি