শনিবার, ০৭ ডিসেম্বর, ২০১৯
ডেঙ্গু ঝুঁকিতে রাজধানীর লাখো ছিন্নমূল মানুষ
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Wednesday, 11 September, 2019 at 4:39 PM


ডেঙ্গু ঝুঁকিতে রাজধানীর লাখো ছিন্নমূল মানুষডেঙ্গুর বিস্তার বাড়ার সঙ্গে সঙ্গে সবখানেই বাড়ছে আতঙ্ক। ডেঙ্গু জ্বরে আক্রান্ত পথশিশু, অসহায় ও সুবিধাবঞ্চিতরা আছে সব থেকে বেশি ঝুঁকিতে। রাজধানীজুড়ে রয়েছে লাখো ছিন্নমূল মানুষের বসবাস। আয় কম থাকার কারণে তাদের বসবাসের নির্দিষ্ট কোনো স্থান নেই। খোলা আকাশের নিচে বসবাসকারী এসব মানুষের ডেঙ্গু ঝুঁকি তাই সবার থেকে বেশি। রাজধানীর অন্যতম ব্যস্ত এলাকা কমলাপুর রেল স্টেশন। সেখানে খোলা আকাশের নিচে ঘুমাচ্ছেন নিম্ন আয়ের মানুষ। আয় কম থাকার কারণে নেই তাদের বাসস্থান। যার কারণে মশার ভয় থাকলেও খোলা আকাশের নিচে থাকতে হয় তাদের।ছিন্নমূল এসব মানুষ জানান, মশার আক্রমণ থাকলেও কিছুই করার নেই তাদের। আবার অনেকে মশার কারণে ব্যবহার করছেন মশার কয়েল। তাদের অভিযোগ, মশা মারার ওষুধ ভালোভাবে ছিটানো হয় না। সরেজমিনে কিছুটা ভিন্ন চিত্র দেখা যায় রাজধানীর ধানমন্ডি লেকের পাশে। কোনো এক বিত্তবানের দেয়া মশারি টাঙিয়ে রাত কাটাচ্ছেন এখানকার ছিন্নমূল মানুষ। তারা জানান, লেকের পারে অতিরিক্ত মশা থাকলেও ছিটানো হয় না মশার স্প্রে। আর এ কারণেই তারা ব্যবহার করছেন মশারি।
এডিস মশার বিস্তার রোধে নানারকম উদ্যোগ নেয়া হলেও ছিন্নমূল মানুষের জন্য নেয়া হয়নি কোনো কিছু। আর এ জন্য এসব ছিন্নমূল মানুষের ডেঙ্গু আক্রান্তের আশঙ্কাও বেশি।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি