বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯
প্রতিটি শহরে বসবে ‘ফেস রিকগনিশন’ ক্যামেরা
Published : Wednesday, 11 September, 2019 at 8:06 PM

প্রতিটি শহরে বসবে ‘ফেস রিকগনিশন’ ক্যামেরাদেশের প্রতিটি শহরে ‘ফেস রিকগনিশন’ ক্যামেরা বসানো হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, দুই হাজার পুলিশের কাজ যেন ১০০ ফেস রিকগনিশন ক্যামেরা করতে পারে তার উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। শিগগির এর বাস্তবায়ন শুরু হবে।
মঙ্গলবার দুপুরে রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধকের বক্তব্যে তিনি এই কথা বলেন।
পলক বলেন, সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় প্রত্যেক শহর নিরাপদ করার জন্য উন্নত প্রযুক্তি ব্যবহার করছি। যেমন ফেস রিকগনিশন ক্যামেরা। আধুনিক প্রযুক্তির ১০০ ফেস রিকগনিশন ক্যামেরা দুই হাজার পুলিশের সমান কাজ করবে।
প্রতিমন্ত্রী বলেন, রাজশাহী শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতেও এই ক্যামেরা বসানো হবে, যেন কেউ যৌন হয়রানির শিকার না হন, কোনো বোনকে যেন ইভটিজিংয়ের শিকার হতে না হয়। ফেস রিকগনিশন ক্যামেরা বসানো হলে সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটানোর পর কেউ পাবে না। সাধারণ ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার চেয়েও অনেক উন্নত প্রযুক্তির এই ক্যামেরা অপরাধীকে শনাক্ত করে দেবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তিনি বলেন, আজ যে স্থানে বঙ্গবন্ধু হাইটেক পার্ক নির্মাণ হচ্ছে আগে সেটি এলোমেলো একটি জায়গা ছিল। জায়গাটি ইতিমধ্যেই দর্শনীয় হয়ে উঠতে শুরু করেছে। অতি উন্নত রাজশাহীর এটি একটি ছোট্ট সংস্ককরণ। এখানে সরাসরি ১৪ হাজার তরুণ তরুণীর কর্মসংস্থানের ব্যবস্থা হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় কমিশনার নূর উর রহমান। এতে রাজশাহীর জেলা প্রশাসক হামিদুল হক, রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার সুজায়েত ইসলামসহ বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক চত্বর এবং এর ভেতরের রাস্তাগুলোর পাশে বিভিন্ন প্রজাতির এক হাজার বৃক্ষের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন করেন। ‘সবুজ শ্যামল বাংলা গড়ে তুলব আমরা’ শ্লোগানে এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে।






সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি