বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯
এই লজ্জার রেকর্ডটি শুধুমাত্র বাংলাদেশের
Published : Tuesday, 10 September, 2019 at 7:49 PM

 এই লজ্জার রেকর্ডটি শুধুমাত্র বাংলাদেশেরক্রীড়া ডেস্ক ॥
আফগানিস্তানের কাছে প্রথম দেখায় ঘরের মাঠে ২২৪ রানের বিশাল ব্যবধানে হার- এটাই তো সবচেয়ে বড় লজ্জা হয়ে থাকলো বাংলাদেশের ক্রিকেটের জন্য। এরচেয়েও কি বড় কোনো লজ্জা হতে পারে নাকি? হ্যাঁ, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রশিদ খানদের কাছে হেরে কয়েকটি লজ্জার রেকর্ডে নাম লিখেছে বাংলাদেশ। এর মধ্যে দুটি রেকর্ড তো শুধুমাত্র বাংলাদেশেরই। আর কেউ নেই সেখানে বাংলাদেশের সঙ্গে লজ্জা ভাগাভাগি করে নিতে। টেস্ট ক্রিকেট খেলুড়ে দেশ এখন মোট ১২টি। এর মধ্যে নিজেদের বাদ দিলে প্রতিপক্ষ দাঁড়ায় ১১টি। বাংলাদেশ ইতিমধ্যেই খেলে ফেলেছে ১০টি প্রতিপক্ষের বিপক্ষে। ১০ প্রতিপক্ষের বিপক্ষে খেলা আরও দুটি দেশ রয়েছে, তারা হলো ভারত এবং ইংল্যান্ড।

যে ১০টি দলের বিপক্ষে সাদা পোশাকের ক্রিকেট খেলেছে, প্রতিটি দলের বিপক্ষেই প্রথমবার খেলতে গিয়ে পরাজয় বরণ করে নিতে হয়েছে টাইগারদের। কোনো দলের বিপক্ষেই প্রথম ম্যাচে জয়ের রেকর্ড গড়তে পারেনি। ৯টি দলের কাছে প্রথম ম্যাচেই হারের রেকর্ড আগেই গড়া ছিল বাংলাদেশের। আফগানদের পেয়ে সেই লজ্জা কাটানোর দারুণ একটা সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। উল্টো ঘরের মাঠে আফগানদের কাছে বিশাল ব্যবধানে পরাজয়ের লজ্জা পেতে হলো। যে দশ দলের মুখোমুখি হয়েছে বাংলাদেশ, তারা হলো ভারত, জিম্বাবুয়ে, পাকিস্তান, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং আফগানিস্তান। টেস্ট খেলুড়ে আরেকটি দেশ বাকি আছে। সেটি হচ্ছে আয়ারল্যান্ড। সাদা পোশাকের ক্রিকেটে এখনও আইরিশদের মুখোমুখি হয়নি টাইগাররা। হলে যে কি হবে, সেটা এখনই বলা মুশ্কিল।

১০টি দেশের বিপক্ষে টেস্ট খেলতে গিয়ে প্রথমবার মুখোমুখিতেই শুধু হারই নয়, বড়সড় ব্যবধানে হারে টাইগাররা। এরমধ্যে ৭টিতেই ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ। যার মধ্যে সবচেয়ে বড় ব্যবধানে হার ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ঢাকায় এসে বাংলাদেশকে একে ইনিংস ও ৩১০ রানে হারিয়েছিল ক্যারিবীয়রা। সবচেয়ে ছোট হার ছিল ইংল্যান্ডের কাছে। তাও ঢাকায়, ৭ উইকেটে হেরেছিল স্বাগতিকরা। আগের ৯ প্রতিপক্ষের বিপক্ষে প্রথম ৯ ম্যাচে হারের ক্ষতটা শুকানোর সুযোগ ছিল আফগানদের বিপক্ষে। কিন্তু পরাজয়ের বড় ব্যবধানের ধারাবাহিকতা রক্ষা করতেই যেন ২২৪ রানের ব্যবধানে হারলো বাংলাদেশ!
১০ প্রতিপক্ষের বিপক্ষে প্রথম দেখাতেই হারের লজ্জা নয় শুধু, আরও একটি রেকর্ড গড়েছে টাইগাররা। যেখানেও আর কেউ নেই। সেটা হচ্ছে, একমাত্র দেশ হিসেবে ১০টি ভিন্ন ভিন্ন প্রতিপক্ষের কাছে হারের লজ্জা। বাংলাদেশের ধারেকাছে রয়েছে কেবল জিম্বাবুয়ে। এখন পর্যন্ত ৯ টি ভিন্ন ভিন্ন প্রতিপক্ষের সঙ্গে খেলে সবার কাছে অন্তত একবার হেরেছে জিম্বাবুইয়ানরা।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি