বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯
আঙুলের সংকেত যেভাবে অপহরণ থেকে বাঁচাল মেয়েটিকে
Published : Monday, 9 September, 2019 at 8:12 PM

 আঙুলের সংকেত যেভাবে অপহরণ থেকে বাঁচাল মেয়েটিকেআন্তর্জাতিক ডেস্ক ॥
চীনের একটি বিমানবন্দরে এক তরুণী আঙ্গুলের একটি বিশেষ ভঙ্গি করে ইঙ্গিত জানিয়েছিলেন তিনি সমস্যায় পড?েছেন, তার সাহায্য দরকার। কিন্তু তিনি এমন এক বিশেষ পরিস্থিতিতে আছেন যার কারণে তিনি মুখে বলতে পারছেন না। তখন তরুণীটি হাতের আঙ্গুল দিয়ে ইংরেজিতে ওকে সাইন দেখান। সোস্যাল নেটওয়ার্কিং অ্যাপ টিকটকে ব্যাপক হারে শেয়ার করা এক ভিডিওতে দেখা যাচ্ছে, ওই তরুণী বিমানবন্দরে হেঁটে যাওয়ার সময় একজন অপরিচিত লোক তাকে পাহারা দিয়ে নিয়ে যাচ্ছে। মেয়েটি বিপদে পড?েছে, কিন্তু সাহায্যের জন্য তিনি আঙ্গুল দিয়ে বোঝান তার সাহায্যের প্রয়োজন। আপাতদৃষ্টিতে এই সাইন দেখে মনে হবে সব ঠিক আছে এমনটাই বোঝাতে চেয়েছেন তিনি। কিন্তু আদতে তার উল্টো। কারণ সেটা ভালো করে লক্ষ্য করলে ১১০ হয়। যেটা চীনের জরুরি সাহায্য নম্বর। এই সংকেত দেখে আশেপাশের মানুষ সচেতন হয়ে ওঠেন, তারা যে লোকটি তাকে পাহারা দিয়ে নিয়ে যাচ্ছিল তার সাথে তর্কে লিপ্ত হয়। মেয়েটির কাছ থেকে জানতে পারে তাকে ইচ্ছার বিরুদ্ধে জোর করে নিয়ে যাওয়া হচ্ছিল।
পরে মানুষজন মেয়েটিকে উদ্ধার করে তার বাবা-মায়ের কাছে পৌঁছে দেয়। কিন্তু এই ঘটনায় চীনের সোস্যাল মিডিয়ায় বিরাট প্রতিক্রিয়া দেখা দিয়েছে এবং একই সাথে তা দেশটির কর্তৃপক্ষকে চিন্তায় ফেলে দিয়েছে। যেখানে বিশ্বব্যাপী 'ওকে' বা 'ঠিক আছে' বোঝাতে এই ভঙ্গিটি ব্যবহার করা হয়, সেখানে চীনে অন্য এক অর্থ দাঁড়ায় এই ভঙ্গির। যদি দুটি আঙ্গুল এক সাথে রাখা হয় তাহলে যেহেতু তা ০-এর মত দেখায়, তাই পুরো ভঙ্গিটি দেখতে ১১০ এর মত দেখায়। এটা পুলিশের একটি জরুরি নম্বর। যে ভিডিওটি ছড়িয়েছে সেখানে একজনকে বলতে দেখা যাচ্ছে, শিশুদের যেন এই সংকেতটি শেখানো হয়। ভিডিওর শেষে বলা হয়, এই সংকেত যেন ঘরে এবং বাইরে ছড়িয়ে দেয়া হয়। এবং কেউ বিপদে পড়লে তাৎক্ষণিকভাবে সেটা ব্যবহার করে।
কর্তৃপক্ষ কেন বিষয়টাকে পছন্দ করছেন না? ভিডিও দেখে মনে হচ্ছে এটা জনসাধারণের উদ্দেশ্যে সচেতনতামূলক এক ঘোষণা। ফলে অনেকে মনে করছেন, এটা পুলিশের সমর্থনে করা হচ্ছে।
চেংডু ইকনোমিক ডেইলি বলছে, টিকটকে শেয়ার করা ভিডিওতে প্রথমে ছবির সূত্র হিসেবে পুলিশের নাম ব্যবহার করা হয়েছিল। যাই হোক, ভিডিওটির আসল ছবিসূত্র অজানা। পরে কর্তৃপক্ষ এক বার্তায় জানিয়েছে, এই ভিডিওর সাথে পুলিশের কোন সম্পৃক্ততা নেই। সতর্কসংকেত হিসেবে আঙ্গুলের এই সাইন অর্থহীন উল্লেখ করে কর্তৃপক্ষের বার্তায় আরো বলা হয়, এই ধরনের কৌশল কখনোই প্রচার করা হয়নি। তারা পুলিশের সাথে যোগাযোগের প্রচলিত পদ্ধতি ব্যবহারের আহ্বান জানায়।
তারা মনে করছেন, এই ধরনের সংকেত দেয়াটা মানুষকে ভুল তথ্য দিতে পারে। তবে সোশাল মিডিয়া ব্যবহারকারীরা মনে করছেন হাতের এই ভঙ্গি দেখিয়ে যদি বিপদের সংকেত পাশের মানুষকে জানানো যায় তাহলে মন্দ কি! বিবিসি বাংলা।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি