শুক্রবার, ১৯ এপ্রিল, 2০২4
দেবর-ভাবির লড়াই : জোড়াতালি কি দেয়া যাবে?
অজয় দাশগুপ্ত
Published : Saturday, 7 September, 2019 at 8:06 PM

রাজনীতি না থাকলেও রাজনৈতিক রঙ্গ আছে। মাঝে মাঝে বাঙালির নীরস জীবনে কৌতুক ও রোমাঞ্চ জাগানো সে নাটকে এবার দেবর-ভাবি মুখোমুখি। ভাবি ও দেবরের মধুর সম্পর্ক যে নাই সেটা সবাই জানেন। সোনায় সোহাগা হবার পরিবর্তে এখন তা আদায় কাঁচকলায়। জ্বী জাতীয় পার্টির কথা বলছি।
রাজপথে বা জনমনে জায়গা যাই থাক খাতা কলমে এরশাদের জাতীয় পার্টিই আমাদের প্রধান বিরোধী দল। ধান ভানতে শীবের গীত গাইবো না। না হলে বলতাম প্রয়াত হুসেইন মুহাম্মদ এরশাদ যে কি জিনিস সেটা জাতি হাঁড়ে হাঁড়ে টের পেতো। নিজের দলকে নিয়ে এত নাটক এত অভিনয় এমন প্রহসন কোনো কৌতুক অভিনেতাও করতে পারবে না। জাতীয় পার্টির মত পায়া ভাঙা একটি দলকে বিরোধী দলে পরিণত করতে পারার কারণ ছিলো দেশের রাজনৈতিক অঙ্গনের স্থবিরতা। মূলত বিএনপিই এর জন্য দায়ী। খালেদা পুত্র তারেক রহমান এই দলের কফিনে পেরেক ঠোকার কি কি কারণ তা বুঝিয়ে বলার দরকার পড়ে না। কিন্তু সময় তো কোনো বিষয় কোনো গ্যাপ শূন্য রাখে না। এটা তার অভিধানে নাই। তাই দেশের অচল রাজনৈতিক অঙ্গনে মহাপ্রতাপে বিরাজমান আওয়ামী লীগের সামনে কোন বিরোধী দল নাই। কিন্তু আমরা তো ডেমোক্রেসির চর্চা করছি তাই না? আর গণতন্ত্র মানেই একাধিক রাজনৈতিক দল । সে রাজনৈতিক দল না থাকলে বিদেশী ও দেশী টকশো সমালোচক লেখক আমাদের মত খুঁত ধরা কলামিস্টরা লিখবেন আর কাহিনী বানাবেন। কাজেই যেন-তেন প্রকারে একটি বিরোধী দল থাকা চাই।
সে দায়িত্ব নিতে এগিয়ে এসেছিল জাতীয় পার্টি। একনায়ক স্বৈরশাসক জেনারেল যাই বলি না কেন এরশাদের ক্যারিশমা ছিলো ভিন্ন। আমি তাঁকে মূল্যায়ন করি এভাবে, তিনি একমাত্র শাসক যাকে এত অনাচারের পরও কেউ কঠিন দণ্ড দিতে পারেনি। তাঁকে যে কেউ জীবদ্দশায় মারতে পারবে না সেটা তিনিই বুঝিয়ে দিয়েছিলেন। এবং তা কেউ পারেও নাই। এরশাদ নিজে কখনো ইলেকশানে হারেননি। এমনকি কারাগার থেকেও জেতা বিরল নেতা বৈকি। রংপুরভিত্তিক একটি পার্টি সারাদেশে এতটা আলোচনার কেন্দ্রবিন্দুতে আসাও সহজ ব্যাপার না। তারপরও একা এরশাদের নেতৃত্ব বা কৌশল অপকৌশলে তাই করিয়ে দেখিয়েছে জাতীয় পার্টি। এখন তিনি মরহুম। আর মরহুমের শরিকানা নিয়ে যে লড়াই বাধবে সেটা কারো অজানা না। কিন্তু কখন কিভাবে তা বাধে সেটাই ছিলো দেখার বিষয়। সবাই কম বেশী জানেন এই দলের মূল দুই নেতা এরশাদের পরিবারের লোক। একজন তাঁর স্ত্রী রওশন এরশাদ আরেকজন তাঁর অনুজ জিএম কাদের। এঁদের মধ্যে যে ভাবি-দেবরের মজা ও রসময় সম্পর্ক নাই সেটাও সবাই জানেন।
জানা গেছে, রংপুর তিন আসনের উপনির্বাচন নিয়ে দু’জনের মধ্যে এই বিরোধের সূত্রপাত। গত ১৪ জুলাই সাবেক স্বৈরশাসক হুসেইন মুহাম্মদ এরশাদের মুত্যৃর পর ইতোমধ্যে তার আসন শূণ্য ঘোষণা করে নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ৫ অক্টোবর এই আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। এই আসনের উপনির্বাচনে প্রার্থী বাছাই নিয়ে রওশন এরশাদ এবং জিএম কাদের দ্বন্দ্বে জড়িয়ে পড়েন। রওশন এরশাদ এই নির্বাচনে তার কর্তৃত্ব বজায় রাখতে নিজের প্রার্থী এরশাদের ছেলে শাদ এরশাদকে দল থেকে মনোনয়ন দেয়ার চেষ্টা চালান। অপরদিকে জিএম কাদের চেয়েছেন স্থানীয় কোন নেতার মধ্য থেকে কাউকে দলের মনোনয়ন দিতে। এই চেষ্টায় তিনি ব্যর্থ হন। শেষ পর্যন্ত রওশনের প্রার্থী শাদ এরশাদকে এই আসনে মনোনয়ন দেয়া হয়েছে।
উপনির্বাচনে নিজের প্রভাব ক্ষুণ্ণ হওয়ায় জিএম কাদের জাতীয় সংসদে বিরোধী দলের নেতা হওয়ার জন্য স্পিকারকে চিঠি দেন। রওশনপন্থীরা এই চিঠি দেয়াকে ভালভাবে গ্রহণ করেননি। ফলে বিরোধ চরমে ওঠে। শেষ পর্যন্ত বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে দলের একাংশ রওশন এরশাদকে দলের চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেন। দেবর-ভাবির এই দ্বন্দ্ব এখন দলের ওপর এসে পড়ছে। আগে একাধিকবার জাতীয় পার্টি ভাঙ্গলেও এরশাদের মৃত্যুর পর আবারও বড় ধরনের ভাঙ্গনের সম্মুখীন হয়েছে দলটি।
জাতীয় পার্টি যদি ভাঙে কার লাভ? তার আগে রওশন এরশাদ ও জিএম কাদেরকে নিয়ে বলা যাক। দেশের সার্বিক রাজনৈতিক পরিবেশ আর অতীত বিশ্লেষণ করলে এটা সুস্পষ্ট রওশনই সঠিক দায়িত্ব পালন করেছিলেন। কিভাবে? একমাত্র জামাত ও বিএনপি ছাড়া আর কেউ তখন দেশের শাসনভারের পরিবর্তন চায়নি। বিএনপি জামাত যখন জনগণতান্ত্রিকভাবে মোকাবেলা করতে ব্যর্থ হয়েছিল তখন তারা যত ধরণের অপকৌশল সব নিয়ে মাঠে নামে। তাদের উদ্দেশ্য একটাই। যতটা আওয়ামী লীগ তারচেয়ে বেশী টার্গেট ছিলেন শেখ হাসিনা। আজ একমাত্র অন্ধ আর মুক্তিযুদ্ধবিরোধী ছাড়া সবাই মানেন দেশের এই উন্নয়ন অগ্রগতি কোনটাই শেখ হাসিনা ছাড়া সম্ভব ছিলো না। আর যারা তাঁকে সরানোর জন্য যে কোনো পথে যেতে রাজী ছিলো তাদের সামাল দিতে আওয়ামী সরকারের দরকার ছিলো একটি বিরোধী দল। মন্দের ভালো হিসেবে জাতীয় পার্টির বিকল্প ছিলো না তখন। অথচ চতুর এরশাদ সুযোগ সুবিধা পাবার জন্য কত রকমের যে ফিকির করেছিলেন সেটাও আমাদের অজানা না। কখনো বাড়ীতে কখনো গলফ ক্লাবে কখনো হাসপাতালে শুয়ে তিনি নাটকের পর নাটক করতেন। এমনও আভাস ছিলো কোনো কারণে যদি পরিবেশ বৈরী হয় তো ডিগিবাজী খেতে চোখের পলক ফেলার দেরী। সে সময় রওশন এরশাদ আওয়ামী লীগ বা শেখ হাসিনার হয়ে শক্ত অবস্থানে থাকেন। অন্যদিকে জিএম কাদের নেতা হিসেবে ভাইয়ের চেয়ে কিছটা কম হলেও নড়বড়ে। এমনকি মন্ত্রী হবার পর ও পদ হারানোর পরপর  আবোল তাবোল বকতে কসুর করেননি। তাঁর অনেক কর্মকাণ্ডে এটা প্রকাশ্য তিনি সরকার বিরোধিতার নামে অন্ধ। বিরোধিতা আমরা সবাই চাই এবং তা জরুরী। কিন্তু তাঁর মতো করে ভাবলে তো জাতীয় পার্টির উচিৎ সবকিছুর জন্য মাফ চেয়ে সংসদ ছেড়ে রাজপথে যাওয়া। সেটা না করলে শুধু কথায় কি কোনো লাভ আছে? জিএম কাদের ও রওশন এরশাদ দুজনই কোনো মেধা যা যোগ্যতা যাচাইয়ে নেতা হননি। আমরা আওয়ামী লীগ বা বিএনপিতে পারিবারিক রাজনীতি ও নেতৃত্ব নিয়ে কথা বলি কিন্তু ভুলে যাই  জাতীয় পার্টিও এ ধারায় চলে। ভাই না পতœী এই দ্বন্দ্বে যে জয়ী হোক না কেন তাতে বাংলাদেশের রাজনীতির আসলে কোনো লাভ লোকসান নাই। তবে আপাতত দেশ যেভাবে চলছে বা চলা উচিৎ অথবা উন্নয়ন বজায় রাখতে রওশন এরশাদের দিকটা সরকারের জন্য স্বস্তিকর। কারণ কাদের সাহেব কথা বদলে ফেলেন। তাঁর ভেতরে কোথাও কঠিন আওয়ামী বিরোধিতা আছে। কিন্তু এসব অনুমান বা মন্তব্যের চাইতে অনেক বড় তাদের দলের নেতা কর্মীরা কি চায়? নিশ্চয়ই টপ ফাইভের আনিসুল ইসলাম মাহমুদ, জিয়াউদ্দীন বাবলু, হাওলাদার, বা রাঙ্গা এরাই কলকাঠি নাড়বেন। আর তাতেই ঠিক হবে এই দলের ভবিষ্যৎ। তবে এরশাদবিহীন জাতীয় পার্টি কতদিন জোড়াতালিতে এক থাকবে বলা মুশকিল। কারণ ঐ একজনই সত্য মিথ্যার ককটেল ব্যক্তিগত ভুল ঠিক আর নিজের অতীত ভাঙিয়ে দলকে চাঙ্গা রেখেছিলেন। তাঁর মৃত্যুর পর এই দল না আওয়ামী লীগের মত ইতিহাস ঐতিহ্য বা জনগণ নিয়ে চলতে পারবে না বিএনপির মত অন্যমুখী রাজনীতির ঝাণ্ডা নিয়ে এগুতে পারবে। সময় এসেছে দেখার। যদি ভাঙে সেটা তাদের জন্য সরকারের জন্য রাজনীতির জন্য সুখকর হবে না। আর যদি এখন তা না হয় তাহলে সবুর করতে হবে কখন ভাঙছে। ভাঙ্গন রোধ করা যে কঠিন সেটা বোঝার জন্য খুব বেশী মাথা ঘামানো বা মেধার দরকার পড়ে বলে মনে হয় না। 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি