বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯
রোহিঙ্গারা অনড় অবস্থানে, প্রত্যাবাসন নিয়ে অনিশ্চয়তা
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Tuesday, 20 August, 2019 at 4:12 PM


রোহিঙ্গারা অনড় অবস্থানে, প্রত্যাবাসন নিয়ে অনিশ্চয়তারোহিঙ্গাদের অনড় অবস্থানের কারণে আগামী ২২ আগস্ট প্রত্যাবাসন শুরু হবে কিনা তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। রোহিঙ্গারা বলছেন, তাদের উত্থাপিত দাবিগুলোর কোনো সুরাহা না করে কোনোভাবেই প্রত্যাবাসন সম্ভব নয়। তবে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনে সকল প্রস্তুতির কথা জানানো হয়েছে। মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত প্রায় ১২ লাখ রোহিঙ্গা বর্তমানে কক্সবাজারের উখিয়া-টেকনাফের ৩১টি ক্যাম্পে অবস্থান করছে। মিয়ানমারে এসব রোহিঙ্গারা খুন, ধর্ষণ, অগ্নিসংযোগ, লুঠপাটসহ চরম নির্যাতনের মুখে গেল ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে বাংলাদেশে পালিয়ে আসতে শুরু করে। ২ বছর পর আগামী ২২ আগস্ট থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়ার কথা রয়েছে। তবে আশ্রিত রোহিঙ্গারা বলছে নাগরিকত্বসহ তাদের মৌলিক দাবিগুলো না মানলে প্রত্যাবাসনে রাজি নয় তারা। এদিকে, রোহিঙ্গা প্রত্যাবাসনকে কেন্দ্র করে কোনো কোনো মহলের গুজব রটানোর খবরে সতর্কাবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী বলে জানালেন কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন।

সবকিছু ঠিক থাকলে সীমান্তে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম মৈত্রী সেতু ও টেকনাফের নাফ নদের কেরুনতলীর প্রত্যাবাসন ঘাট দিয়ে ওই সব রোহিঙ্গা মিয়ানমারে ফিরে যাওয়ার কথা রয়েছে বলে জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম। এ ব্যাপারে বাংলাদেশ সরকার সব প্রস্তুতি সম্পন্ন করেছে বলেও জানান এই কর্মকর্তা।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি