সোমবার, ১৯ আগস্ট, ২০১৯
বাড়ছে শিশুহত্যা, মাসে গড়ে খুন ৩৪ শিশু
Published : Thursday, 8 August, 2019 at 9:32 PM

বাড়ছে শিশুহত্যা, মাসে গড়ে খুন ৩৪ শিশু স্টাফ রিপোর্টার॥ দেশে শিশুহত্যা বাড়ছে। গত সাড়ে চার বছরের পরিসংখ্যান বিবেচনায় নিয়ে এ কথা বলছে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ)।
বিএসএএফ বলছে, চলতি বছরের প্রথমার্ধে গড়ে মাসে ৩৪ শিশুর বেশি খুন হয়েছে। খুনের শিকার অর্ধেকের বেশি শিশুর বয়স ১২ বছরের নিচে। গত সাড়ে চার বছরে হত্যার শিকার মোট শিশুর সংখ্যা দেড় হাজারের বেশি।
১০টি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে হিসাব রাখে সংগঠনটি। বিএসএএফ শিশু অধিকার বিষয়ে কাজ করে এমন ২৬৯টি বেসরকারি সংস্থা বা এনজিওগুলোর জাতীয় নেটওয়ার্ক।
বিএসএএফের হিসেব অনুযায়ী, ২০১৯ সালের প্রথম ছয় মাসে মোট ২০৫টি শিশু হত্যার শিকার হয়েছে। ২০১৮ সালে সে সংখ্যা ছিল ৪১৮, এর আগের বছর ছিল ৩৩৯। চলতি বছরের হত্যার শিকার শিশুদের মধ্যে ৮০ শতাংশ শিশুর বয়সের হিসাব পাওয়া গেছে। এতে দেখা যায়, এদের মধ্যে ৫৬ শতাংশ শিশুর বয়স ১২ বছরের কম। অর্থাৎ, এই বয়সী মোট ৯৩টি শিশুকে আর ১৩ থেকে ১৮ বছরের ৭২টি শিশুকে হত্যা করা হয়েছে।
বিএসএএফের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, সবচেয়ে বেশি খুনের ঘটনা ঘটেছে ঢাকা জেলায়—২৪ শিশু। এরপর সিলেটে ১২, ময়মনসিংহে ১০ এবং বরিশাল, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, গাজীপুর ও নারায়ণগঞ্জে ৭টি করে শিশু খুন হয়েছে। বিএসএএফের তথ্য আরও বলছে, হত্যার শিকার শিশুদের মধ্যে মেয়েদের তুলনায় ছেলের সংখ্যা দ্বিগুণ। খুন হওয়া ২০৫টি শিশুর মধ্যে ১৩২টি ছেলেশিশু।
পারিবারিক সহিংসতা, অপহরণের পরে হত্যা, শারীরিক নির্যাতনের পর হত্যা, ধর্ষণের পর হত্যা, ধর্ষণে ব্যর্থ হয়ে হত্যা, কিশোরদের মধ্যে প্রভাব বিস্তার, খেলা নিয়ে গোলমাল বেধে বেশির ভাগ হত্যাকাণ্ড ঘটেছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি