মঙ্গলবার, ১৯ মার্চ, 2০২4
জাতীয় সংগীত নিয়ে মন্তব্য করে বিতর্কিত নোবেল
Published : Thursday, 1 August, 2019 at 7:59 PM

বিনোদন ডেস্ক ॥
জি বাংলা টেলিভিশনের সংগীত রিয়েলিটি শো ‘সা রে গা মা পা ২০১৯’ এ অংশ নিয়ে পুরো শো জুড়েই আলোচনায় ছিলেন বাংলাদেশের ছেলে নোবেল। এখানে জনপ্রিয় শিল্পীদের একের পর এক গান গেয়ে আলোচনায় এসেছেন তিনি। তার গায়কীতে শ্রোতারা মুগ্ধ হয়েছেন। বিচারক ও দর্শকদের প্রশংসা পেয়েও ফাইনালে বিজয়ের মুকুট পাননি তিনি। দ্বিতীয় রানার আপ হয়ে সন্তুষ্টু থাকতে হয়েছে এই শিল্পীকে।
সা রে গা মা পা এর মঞ্চে দাঁড়িয়ে নোবেল শুধু প্রশংসা কুড়িয়েছেন তা নয়, কয়েকবার নিন্দিতিও হয়েছেন। গান কাভার করার সময় গীতিকার সুরকারের নাম না বলায় সমালোচিত হয়েছেন কয়েকবার। আইয়ুব বাচ্চু, জেমস, কুমার বিশ্বজিৎ এর গান গেয়ে গেয়েছেন, অথচ গানের পেছনের মানুষদের নাম বলেননি। এমন ভুল একাধিকবার করেছিলেন মাঈনুল আহসান নোবেল। এবার তার একটি লাইভ সাক্ষাৎকারে জাতীয় সঙ্গীত নিয়ে মন্তব্য করে নতুন বিতর্কের জন্ম দিয়েছেন নোবেল। নোবেলেরর মন্তব্য শুনে অনেকেই তার উপর অভিযোগ তুলেছেন ‘জাতীয় সংগীতকে অপমান করেছেন নোবেল।
সেই সাক্ষাৎকারে নোবেল বলেছেন,‘রবীন্দ্রনাথের লেখা জাতীয় সঙ্গীত ‘আমার সোনার বাংলা’ যতটা না দেশকে এক্সপ্লেইন করে তারচেয়ে কয়েক হাজার গুণে এক্সপ্লেইন করে প্রিন্স মাহমুদ স্যারের লেখা ‘বাংলাদেশ’ গানটি। ‘বাংলাদেশ’ গানটি নিয়ে নিজের আবেগের বহিঃপ্রকাশ ঘটাতে গিয়ে নোবেল এইসব বলেন।
এই নোবেলের এমন মন্তব্যে উত্তাল সোশ্যাল মিডিয়া। তাকে এমন মন্তব্যের জন্য ক্ষমা চাইতে বলছেন অনেকেই। অনেকেই দেশের জাতীয় সংগীতকে অপমান করার জন্য তার বিচারও দাবি করেছেন। বিতর্কের শেষ এখানেই নয়, এই সাক্ষাৎকারে নোবেল দাবি করেছেন, জেমসের গাওয়া তুমুল জনপ্রিয় ‘পাগলা হাওয়া’ গানটি ‘সা রে গা মা পা’র মঞ্চে গাওয়ার পরেও প্রচার করা সম্ভব হয়নি। জেমসের ম্যানেজার তাকে ফোন করে গানটি টেলিকাস্ট করতে না করেন। এমনকি তাকে নাকি জেলে পাঠানোর হুমকিও দেওয়া হয়। জেমসের গান গেয়ে জনপ্রিয়তা পেয়েছেন তার সঙ্গে কখনো কথা হয়েছে? এমন প্রশ্নের জবাবে নোবেল সেই সাক্ষাৎকারে বলেন, “না, তার সঙ্গে আমার পার্সোনাল কোনো যোগাযোগ নেই। ব্যক্তিগতভাবে তাকে আমি খুব শ্রদ্ধা করি। তার অনেক গানই গেয়েছি, আমার ওয়ান অব দ্য মোস্ট ফেভারিট সং ‘পাগলা হাওয়া’। এই গানটি গেয়েছিলাম ‘সা রে গা মা পা’য়। যে এপিসোডে ‘রূপালি গিটার’ প্রচারিত হয়েছিল, ওই এপিসোডেই গেয়েছিলাম ‘পাগলা হাওয়া’। কিন্তু গানটি টেলিকাস্ট হয়নি।” জেমসের বিরুদ্ধে নোবেলকে জেলে পাঠানোর হুমকির বিষয়টি শুনে ক্ষেপেছেন জেমস ভক্তরা। কেউ কেউ উল্টো নোবেলকে দোষ দিচ্ছেন, জেমসের অনেকগুলো গান সা রে গা মা পা র মঞ্চে গেয়েছেন নোবেল। সেগুলো কী তার অনুমতি নিয়ে গেয়েছেন! জেমসের পক্ষ থেকে তাকে বাধা দেওয়া হলে ‘বাংলাদেশ’, ‘বাবা’, ‘মা’ গানগুলো কীভাবে গাইলেন তিনি!


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি