মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯
টানা ২২ ঘণ্টা ফ্লাইট পরিচালনায় সেই পাইলটকে জরিমানা
Published : Thursday, 11 July, 2019 at 9:26 PM

টানা ২২ ঘণ্টা ফ্লাইট পরিচালনায় সেই পাইলটকে জরিমানাস্টাফ রিপোর্টার॥
ফ্লাইট করার ক্ষেত্রে আন্তর্জাতিক নিয়ম না মানায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এক পাইলটকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সম্প্রতি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) বিমানের সিনিয়র পাইলট ক্যাপ্টেন নাসেরকে এই জরিমানা করে।
বিষয়টি নিশ্চিত করেন বেবিচকের ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশন বিভাগের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়াউল কবির।
ফ্লাইট অপারেশন সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ১০ জুন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া সিনিয়র পাইলট ক্যাপ্টেন নাসের বোয়িং ৭৭৭ নিয়ে চট্টগ্রাম হয়ে জেদ্দা যান। সন্ধ্যায় ঢাকা থেকে উড্ডয়ন করে রাত সাড়ে ৮টায় চট্টগ্রামে অবতরণ করে বিমানটি। বৈরী আবহাওয়ার কারণে চট্টগ্রাম থেকে আর জেদ্দার উদ্দেশে রওনা দিতে পারেননি ওই পাইলট।
এরই মধ্যে রাত ১২টা পেরিয়ে যায়। নিয়মানুযায়ী রাত ১২টায় রানওয়ে বন্ধ হয়ে যায়। এমতবস্থায় অন-বোর্ড যাত্রী নিয়ে ওই পাইলট রাতের জন্য আটকা পড়েন এবং হোটেলে গিয়ে নির্ধারিত কক্ষে বিশ্রাম না নিয়ে ফ্লাইটেই রাত কাটান।
চট্টগাম থেকে সকালে জেদ্দার উদ্দেশে উড্ডয়ন করার আগেই ডিউটি টাইম ওভার হয়ে যায়। টানা ১৫ ঘণ্টার বেশি সময় ফ্লাইট করার বিষয়টি জেনেও তিনি ফ্লাইট অপারেশনের পরিচালক ও চিফ অব ফ্লাইট সেফটির কাছে কোনো সহযোগিতা চাননি। সারারাত না ঘুমিয়ে নিজের বুদ্ধিতেই যাত্রীদের ঝুঁকির মুখে ফেলে ফ্লাইটটি নিয়ে জেদ্দা যান। টানা ১৫ ঘণ্টার বেশি ফ্লাইট করার নিয়ম না থাকলেও বিমানের ওই পাইলট ক্লান্ত শরীর নিয়ে ২২ ঘণ্টা টানা ফ্লাইট চালান।
২০১৮ সালের ১৩ জুন এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের সূত্র ধরে দীর্ঘ তদন্ত শেষে ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) নির্দেশনা মতো ক্যাপ্টেন নাসেরকে এই জরিমানা করা হয়।
জানা গেছে, নিয়ম না মানা বিমানের ওই পাইলটের চুক্তির মেয়াদ শেষ হয় কিছুদিন আগে। উক্ত ঘটনার কারণে তাকে আর চুক্তির আওতায় আনা হয়নি।
গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়াউল কবির বলেন, ‘এটি বড় ধরনের ভায়োলেশন (লঙ্ঘন)। পূর্ণ বিশ্রাম ছাড়া একজন পাইলটের ফ্লাইট করা ঠিক না। কারণ ককপিট ক্রুদের ওপরই নির্ভর করে ফ্লাইটের সেফটি। ককপিট ক্রু যদি সুস্থ থাকেন তবেই ফ্লাইটের সেফটি থাকে। এবং সেটির দিকটি বিবেচনা করেই ক্যাপ্টেন নাসেরকে শাস্তি প্রদান করা হয়েছে।’
অপারেশন লগ বুকে ওই পাইলটের ডিউটি অন (কর্মঘণ্টা শুরু) হয় ১০ জুন বিকেল সাড়ে ৫টায়। ডিউটি অফ (কর্মঘণ্টা শেষ) হয় জেদ্দার স্থানীয় সময় ১১ জুন বিকেল সাড়ে ৩টায়। টোটাল ডিউটি টাইম ২২ ঘণ্টা।




সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি