রবিবার, ০৮ ডিসেম্বর, ২০১৯
যুক্তরাজ্যে সবচেয়ে কম বেতন বাংলাদেশি-পাকিস্তানিদের
Published : Wednesday, 10 July, 2019 at 9:17 PM


যুক্তরাজ্যে সবচেয়ে কম বেতন বাংলাদেশি-পাকিস্তানিদেরআন্তর্জাতিক ডেস্ক ॥
যুক্তরাজ্যে ঘণ্টা হিসেবে অন্য যেকোনও কর্মীদের চেয়ে বাংলাদেশি এবং পাকিস্তানি কর্মীরা সবচেয়ে কম বেতন পান। শ্বেতাঙ্গ ব্রিটিশ কর্মীদের চেয়ে তারা ২০ দশমিক ১ শতাংশ কম আয় করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস (ওএনএস)-এর সাম্প্রতিক এক বিশ্লেষণে আয় বৈষম্যের এই চিত্র উঠে এসেছে। বিশেষ করে যুক্তরাজ্যের বাইরে জন্মগ্রহণকারীদের সঙ্গে এই বৈষম্য অনেক বেশি। জাতিগত সংখ্যালঘুদের সবচেয়ে বড় অংশ কাজ করেন লন্ডনে। এখানে শ্বেতাঙ্গ এবং তাদের মধ্যে পারিশ্রমিকের পার্থক্য ২১.৭ শতাংশ। হিসাব বলছে, গত বছর ব্রিটিশ শ্বেতাঙ্গ কর্মীদের ঘণ্টাপ্রতি আয় ছিল ১২.০৩ ইউরো।

এই তুলনায় বেশ পিছিয়ে আছে বাংলাদেশি-পাকিস্তানিরা। গত বছর বাংলাদেশি কর্মীদের ঘণ্টাপ্রতি আয় ছিল ৯.৬০ ইউরো এবং পাকিস্তানিদের ঘণ্টাপ্রতি আয় ছিল ১০ ইউরো। শুধু পারিশ্রমিক নয়। যুক্তরাজ্যে কাজ পাওয়ার ক্ষেত্রেও বাংলাদেশি কিংবা পাকিস্তানিরা পিছিয়ে আছেন। সেদেশে বসবাসরত বাংলাদেশিদের কর্মসংস্থানের হার ৫৪.৯ শতাংশ এবং পাকিস্তানিদের ৫৮.২ শতাংশ। এ সম্পর্কে জাতিগত সমতা রক্ষা বিষয়ক একটি সংগঠনের ডেপুটি ডিরেক্টর ড. জুবাইদা বলেন, আপনার বর্ণ কিংবা জাত দেখে এই দেশে আপনাকে পারিশ্রমিক দেয়া হচ্ছে। এটি আমাদের সামাজিক মূল্যবোধের পরিপন্থী। অবশ্য আয়ের বৈষম্য সম্পর্কে প্রতিবেদনে বলা হয়,  আপনার বর্ণ কিংবা জাত দেখে এই দেশে আপনাকে পারিশ্রমিক দেওয়া হচ্ছে! এটি আমাদের সামাজিক মূল্যবোধের পরিপন্থী।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি