মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯
পর্যটকে ‘বিরক্ত’ প্যারিস ভেনিস-আমস্টারডাম
Published : Wednesday, 10 July, 2019 at 8:42 PM

পর্যটকে ‘বিরক্ত’ প্যারিস  ভেনিস-আমস্টারডামআন্তর্জাতিক ডেস্ক ॥
ট্যুরিস্ট বাসে ছেয়ে যাচ্ছে প্যারিসের রাস্তা। এ নিয়ে যারপরনাই বিরক্ত সেখানের বাসিন্দারা। পর্যটকদের চাপে চারপাশে ভিড় লেগেই আছে। এজন্য ট্যুরিস্ট বাসের রাশ টানছে প্যারিস। প্যারিসের ডেপুটি মেয়র এমান্যুয়েল গ্রেগরি জানিয়েছেন, পর্যটকদের বাসের যথেচ্ছ গতিবিধি রুখতে কড়া নীতি বলবৎ হবে। প্যারিসের বাইরে তৈরি হবে পার্কিং লট।
গ্রেগরির কথায়, ‘এই বাসগুলি প্যারিসের প্রাণকেন্দ্রে আর স্বাগত নয়। পর্যটকদের ভিড়ে নাভিশ্বাস উঠছে প্যারিসের। সেটা রুখতেই এই সিদ্ধান্ত’। ভেনিস, বার্সেলোনার এই নাভিশ্বাস ওঠার দশা অনেকদিন আগেই হয়েছে। সেখানে পর্যটকদের ভিড়ে শহরের স্বকীয়তা হারানোর অভিযোগ উঠছে। প্যারিসের ক্ষেত্রেও যাতে একই ঘটনা না ঘটে, তা নিশ্চিত করতে তৎপর গ্রেগরি।
তার দাবি, প্যারিস পর্যটকদের থেকে মুখ ফেরাতে চায় না। পর্যটকরা সর্বদাই স্বাগত। তাদের ব্যবহারের জন্য বিনামূল্যে শৌচালয়ের ব্যবস্থাও করে দেওয়া হয়েছে। কিন্তু পর্যটকদের বাস যে হারে বাড়ছে, সেটা প্যারিসের চিন্তার কারণ হয়ে উঠছে।
গ্রেগরির কথায়, ‘পর্যটকরা চাইলেই জনসাধারণের বাস, সাইকেল ব্যবহার করতে পারেন। তাতে কোনো সমস্যা নেই’। তবে, ট্যুরিস্ট বাস বন্ধ হলে ট্যুর গাইডরা বিপাকে পড়বেন, স্বীকার করছেন গ্রেগরি। তার সমাধান, ‘ট্যুর গাইডরা বয়স্কদের জন্য সাইকেলে বা পায়ে হেঁটে ঘোরার ব্যবস্থা করুক। শহরের প্রয়োজন বুঝেই তো আমাদের পা ফেলতে হবে’।
একইরকম সমস্যায় পড়েছে ইতালির বিখ্যাত নগরী ভেনিস। তবে সেখানে ট্যুরিস্ট বাস নয় সমস্যা হয়ে দাঁড়িয়েছে ক্রুজ জাহাজ নিয়ে। বিলাসবহুল ক্রুজগুলির সঙ্গে একাধিক ছোট নৌকোর ধাক্কা লাগার ঘটনা ঘটেছে। এই সব দুর্ঘটনা এড়াতে ক্রুজগুলি নিষিদ্ধ করার দাবি তুলেছেন স্থানীয়রা। এছাড়া নেদারল্যান্ডের রাজধানী আমস্টারডামে বছর বছর পর্যটক যে হারে বাড়ছে, তাতে বিজ্ঞাপন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সেখানের পর্যটন বোর্ড।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি