মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯
বিশ্বকাপে সাকিবের বিশ্ব রেকর্ড
Published : Monday, 24 June, 2019 at 11:43 PM


বিশ্বকাপে সাকিবের বিশ্ব রেকর্ডক্রীড়া ডেস্ক ॥
বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে বিশ্ব রেকর্ড গড়েছেন সাকিব আল হাসান। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে ১ হাজার রানের পাশাপাশি ৩২ উইকেট শিকার করেছেন সাকিব।
সোমবার ইংল্যান্ডের সাউদাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে ৫১ রান করার মধ্য দিয়ে ১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব। ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও সফল বিশ্বসেরা এ অলরাউন্ডা। আফগানদের বিপক্ষে সোমবার প্রথম ৭ ওভার বোলিং করে মাত্র ১০ রানে শিকার করেন ৪ উইকেট। রহমত শাহ, গুলবাদিন নাইব, মোহাম্মদ নবী ও আসগর আফগানের উইকেট শিকারের মধ্য দিয়ে বিশ্ব রেকর্ড গড়েন সাকিব।

বিশ্বকাপে প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ১ হাজার রান সংগ্রহ করেছেন সাকিব আল হাসান। সোমবার আফগানিস্তানের বিপক্ষে খেলতে নামার আগে এই মাইলফলক স্পর্শ করতে সাকিবের প্রয়োজন ছিল ৩৫ রান। দৌলত জাদরানের বলে সিঙ্গেল রান নেয়ার মধ্য দিয়ে ৪৫ বলে ৩৫ রান করেন সাকিব। আর এই রান করার মধ্য দিয়ে বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব। সোমবার মুজিব-উর-রহমানের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরার আগে ৬৯ বলে একটি চারের সাহায্যে ৫১ রান করে আউট হন সাকিব।

বিশ্বকাপে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে রান সংগ্রহের দিক থেকে সাকিব আল হাসানের পরেই আছেন মুশফিকুর রহিম। তিনি সোমবারের আগে ২৭ ম্যাচে ৭৫৪ রান করেছেন। এবারের বিশ্বকাপে ছয় ম্যাচে (৭৫, ৬৪, ১২১, ১২৪*, ৪১ ও ৫১) সবমিলে ৪৭৬ রান সংগ্রহ করে শীর্ষে রয়েছেন সাকিব। সমান ম্যাচ খেলে ৪৪৭ রান করে দ্বিতীয় পজিশনে ওয়ার্নার। ৬ ম্যাচে ৪২৪ রান নিয়ে তৃতীয় পজিশনে আছেন ইংলিশ তারকা ব্যাটসম্যান জো রুট।
তবে বিশ্বকাপের ইতিহাসে ৪৫ ম্যাচে সর্বোচ্চ ২২৭৮ রান সংগ্রহ করেন শচীন টেন্ডুলকার। এক ম্যাচ বেশি খেলে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং সংগ্রহ করেন ১৭৪৩ রান। ৩৭ ম্যাচ খেলে ১৫৩২ রান করেন শ্রীলংকার কিংবদন্তি ক্রিকেটার কুমার সাঙ্গাকারা।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি