মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯
মহারাষ্ট্রে তিন বছরে ১২ হাজার কৃষকের আত্মহত্যা
Published : Monday, 24 June, 2019 at 8:28 PM

মহারাষ্ট্রে তিন বছরে ১২ হাজার কৃষকের আত্মহত্যাআন্তর্জাতিক ডেস্ক ॥
ভারতে দেনার দায়ে কৃষকের আত্মহত্যা যেন একটি স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। আর সম্প্রতি মহারাষ্ট্র রাজ্যের ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী সুভাষ দেশমুখের এক পরিসংখ্যান এই অবস্থাটা যে কতটা প্রকট তা ফুটিয়ে তুলেছে। গত ২০১৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত এই তিন বছরে খরাসহ বিভিন্ন সমস্যার জেরে মহারাষ্ট্র জুড?ে প্রায় ১২ হাজার কৃষক আত্মহত্যা করেছেন। বিরোধী বিধায়কের প্রশ্নের জবাবে শনিবার মহারাষ্ট্রের ত্রাণ ও পুর্নবাসন মন্ত্রী সুভাষ দেশমুখ লিখিত উত্তরে এটি জানান। দেশমুখ বলেন, শুধু গত তিন বছরেই রাজ্যে ১২ হাজার ২১ জন কৃষক আত্মহত্যা করেছেন। আর চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ৬১০ জন কৃষক আত্মহত্যা করেছেন বলেও জানান তিনি। এসব কৃষকের মধ্যে ১৯২ জনের সরকারি সাহায্য পাওয়া উচিত ছিল বলেও জানিয়েছেন দেশমুখ। মহারাষ্ট্রে ত্রাণ ও পুর্নবসান মন্ত্রী বলেন, যে ১২ হাজার ২১ কৃষকের মৃত্যু হয়েছে; তাদের মধ্যে অন্তত ছয় হাজার ৮৮৮ কৃষক পরিবারের সরকারি সাহায্য পাওয়া উচিত ছিল। কিন্তু তারা যথাসময়ে সাহায্য পাননি। মৃত্যুর পর ছয় হাজার ৮৪৫ পরিবারকে এক লাখ রুপির আর্থিক সহায়তা দেয়া হয়েছে। উল্লেখ্য, কৃষক মৃত্যু ঠেকাতে ইতোমধ্যে বহু পদক্ষেপ গ্রহণ করেছে মহারাষ্ট্র সরকার। কিন্তু তারপরও গত চার বছরে শুধু ঔরঙ্গাবাদেই চার হাজার ১২৪ জন কৃষক আত্মহত্যা করেছেন।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি