মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯
নিউ ইয়র্কে ড্রাইভিং লাইসেন্স পাচ্ছেন ৫০ হাজার বাংলাদেশি
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Sunday, 23 June, 2019 at 4:51 PM


নিউ ইয়র্কে ড্রাইভিং লাইসেন্স পাচ্ছেন ৫০ হাজার বাংলাদেশিযুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের প্রায় ৫০ হাজারের বেশি বাংলাদেশি চালক ড্রাইভিং লাইসেন্স পেতে যাচ্ছেন। সেখানকার ড্রামসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও অভিবাসীদের টানা ১৫ বছরের আন্দোলনের সফলতায় সোমবার স্টেট সিনেটে পাস হয়েছে বৈধ/অবৈধ নির্বিশেষে সব প্রাপ্তবয়স্কের জন্য ড্রাইভিং লাইসেন্সের বিল। এ বিল পাসের আগে ১২ জুন অনুরূপ আরেকটি বিল পাশ হয় স্টেট অ্যাসেম্বলিতে। গভর্নর অ্যান্ড্রু কুমো বিলটিতে সম্মতি দেয়ায় এটি এখন আইনে পরিণত হয়েছে। এদিকে কাগজপত্রহীন অভিবাসীদের লাইসেন্স দেয়ার সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছে ড্রাম।

জ্যাকসন হাইটসের ড্রাম কার্যালয়ে গত বুধবার সন্ধ্যায় আয়োজিত সংবাদ সম্মেলনে সংস্থাটি জানায়, প্রায় ৫০ হাজার বাংলাদেশিসহ সাড়ে সাত লাখ কাগজপত্রহীন অভিবাসীর ড্রাইভিং লাইসেন্স পাওয়ার পথ সুগম হয়েছে। এটিকে নিউ ইয়র্কের জন্য একটি বড় বিজয় বলে উল্লেখ করেছেন ড্রামের সংগঠক কাজী ফৌজিয়া। তিনি বলেন, আমরা গত ১৫ বছরে কমপক্ষে ৫২ বার ডাইভারসিটি প্লাজায় র‌্যালি করেছি। ফৌজিয়া বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাসন বিরোধী কট্টর অবস্থানে লাখ লাখ কাগজপত্রহীন অভিবাসী সদা-সন্ত্রস্ত জীবনযাপন করছেন। এখন তারা ড্রাইভিং লাইসেন্স পেলে নির্ভয়ে কর্মস্থলে যাতায়াত এবং ব্যাংক অ্যাকাউন্ট খোলাসহ সবকিছু করতে পারবেন। প্রচলিত বিধি অনুযায়ী ট্যাক্স পরিশোধ এবং সড়ক-মহাসড়কে টোল দেবেন।

‘গ্রিন লাইট বিল’ নামে এ বিধি করার দাবিতে আন্দোলনকারী অর্ধশতাধিক সংগঠনের পক্ষ থেকে নিউ ইয়র্ক রাজ্যের জনপ্রতিনিধিদের অভিনন্দন জানানো হয়েছে বলে জানান ড্রামের আরেক সংগঠক নাঈম। তিনি বলেন, বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের জন্য ইতোপূর্বে ওয়াশিংটন ডিসি এবং পর্টোরিকোসহ ক্যালিফোর্নিয়া, কলরাডো, ইলিনয়, ম্যারিল্যান্ড, মিনেসোটা, নিউ জার্সি, নিউ মেক্সিকো, নর্থ ক্যারোলাইনা, পেনসিলভেনিয়া, ভার্জিনিয়া রাজ্যে বিধি তৈরি হয়েছে। এ বিলে স্বাক্ষরের সময় নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো জনপ্রতিনিধি ও রাজ্যের অ্যাটর্নি জেনারেলের কাছে নিশ্চয়তা চেয়েছেন যে, অবৈধ অভিবাসীরা যখন ডিএমভি (ডিপার্টমেন্ট অব মটর ভেহিক্যাল) অফিসে লাইসেন্সের জন্য যাবেন তখন ফেডারেল এজেন্টরা (ইমিগ্রেশন) তাদের ধরতে পারবে না।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি