শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
ব্র্যাথওয়েটের সেঞ্চুরির পর নিউজিল্যান্ডের নাটকীয় জয়
Published : Sunday, 23 June, 2019 at 9:35 AM

ক্রীড়া ডেস্ক ॥
দলীয় ১৬৪ রানে ৭ উইকেট পড়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজের। এরপর ব্যাটসম্যান বলতে ছিলেন শুধু কার্লোস ব্র্যাথওয়েট। তাকে ঘিরেই যতোসব আশা। অন্য প্রান্তে টেলএন্ডারদের সহযোগিতায় তিনি একাই দলকে টেনে নিয়ে যাচ্ছিলেন। শেষ দিকে জয়ের সম্ভাবনাও জাগিয়ে তুলেছিলেন। ব্যক্তিগত সেঞ্চুরি করার পাশাপাশি জয় প্রায় নিয়ে নিয়েছিলেন হাতের মুঠোয়। কিন্তু শেষমেশ তা হয়নি। হতাশাজনকভাবে সীমানার কাছে বোল্টের হাতে ক্যাচ হয়ে দলের জয় হাতছাড়া করেছেন তিনি। বিশ্বকাপে শনিবার দিনের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ হেরেছে ৫ রানে।

ছয় ম্যাচ খেলে ১১ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড এখন পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে। ছয় ম্যাচের মধ্যে কিউইরা পাঁচটিতে জিতেছে। বাকি একটি ম্যাচ বৃষ্টির কারণে পরাজিত হয়। অন্যদিকে, ছয় ম্যাচ খেলে তিন পয়েন্ট নিয়ে সপ্তম অবস্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এদিন ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে অনুষ্ঠিত ম্যাচটিতে নিউজিল্যান্ডের দেয়া ২৯২ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ৪৯ ওভারে ২৮৬ রান করে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। দলের পক্ষে সেঞ্চুরি করেন কার্লোস ব্র্যাথওয়েট। ৮২ বলে ৯টি চার ও পাঁচটি ছক্কার সাহায্যে ১০১ রান করে আউট হন তিনি। ওয়ানডে ক্রিকেটে এটি তার প্রথম সেঞ্চুরি। ম্যাট হেনরির করা ইনিংসের ৪৮তম ওভার থেকে ২৫ রান নেন তিনি। এই ওভারে তিনি পরপর তিন বলে তিনটি ছক্কা হাঁকান। এছাড়া একটি বাউন্ডারি মারেন। বাকি তিন রান নেন দৌঁড়ে।

দ্বিতীয় সর্বোচ্চ ৮৭ রান করেন ক্রিস গেইল। ৮৪ বল খেলে এই রান করার পথে তিনি ৮টি বাউন্ডারি মারেন ও ছয়টি ছক্কা হাঁকান। ৪৫ বলে ৫৪ রান করেন শিমরন হেটমায়ার। নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে ট্রেন্ট বোল্ট ৪টি, লকি ফার্গুসন ৩টি, কলিন ডি গ্র্যান্ডহোম ১টি, ম্যাট হেনরি ১টি ও জেমস নিশাম ১টি করে উইকেট শিকার করেন। ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিংয়ে নেমে দলীয় ৩ রানে ওপেনার শাই হোপকে হারায়। দলীয় ২০ রানে ফিরে যান ওয়ানডাউনে নামা নিকোলাস পুরা্ন। এরপর ১২২ রানের জুটি গড়েন ক্রিস গেইল ও শিমরন হেটমায়ার। ২৩তম ওভারের প্রথম বলে হেটমায়ার ও দ্বিতীয় বলে গেইলকে সাজঘরে ফিরিয়ে ক্যারিবীয়দের চাপে ফেলেন লকি ফার্গুসন। এরপর দলকে একাই টেনে নিয়ে যান কার্লোস ব্র্যাথওয়েট। কিন্তু শেষদিকে হতাশার পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই দুই উইকেট হারালেও পরবর্তীতে উইলিয়ামসনের দুর্দান্ত সেঞ্চুরি আর রস টেইলরের হাফ সেঞ্চুরির উপর ভর করে ভালো স্কোর দাঁড় করে নিউজিল্যান্ড। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৯১ রান সংগ্রহ করে কিউইরা।

কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন ১৪৮ রান করেন। এর আগের ম্যাচেও সেঞ্চুরি করেছিলেন উইলিয়ামসন। ১৯ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০৬ রান করে অপরাজিত থেকে ম্যাচ জিতিয়েছিলেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৬৯ রান করেন রস টেইলর। ওয়েস্ট ইন্ডিজের হয়ে শেল্ডন কটরেল ৪টি, ক্রিস গেইল ১টি ও কার্লোস ব্র্যাথওয়েট ২টি করে উইকেট শিকার করেন।   ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম ওভারেই দুই ওপেনার মার্টিন গাপটিল ও কলিন মুনরোকে হারায় নিউজিল্যান্ড। ওভারের প্রথম বলে গাপটিলকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন কটরেল। পঞ্চম বলে মুনরোকে বোল্ড করেন তিনি। দুজনই ‘গোল্ডেন ডাক’ মেরে ফিরে যান। প্রথম ওভারেই দুই উইকেট পড়ে যাওয়ার পর দলকে এগিয়ে নিয়ে যান উইলিয়ামসন ও টেইলর। দুজনে মিলে ১৬০ রানের জুটি গড়েন। পরে নিশাম, গ্র্যান্ডহোম ও স্যান্টনারদের ছোট ছোট ইনিংসের উপর ভর করে সম্মানজনক স্কোর সংগ্রহ করে নিউজিল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর:

ফল:  ৫ রানে জয়ী নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড ইনিংস: ২৯১/৮ (৫০ ওভার)

(মার্টিন গাপটিল ০, কলিন মুনরো ০, কেন উইলিয়ামসন ১৪৮, রস টেইলর ৬৯, টম লাথাম ১২, জেমস নিশাম ২৮, কলিন ডি গ্র্যান্ডহোম ১৬, মিচেল স্যান্টনার ১০, ম্যাট হেনরি ০*; শেল্ডন কটরেল ৪/৫৬, কেমার রোচ ০/৩৮, জ্যাসন হোল্ডার ০/৪২, ওশানে থমাস ০/৩০, কার্লোস ব্র্যাথওয়েট ২/৫৮, অ্যাশলে নার্স ০/৫৫, ক্রিস গেইল ১/৮)।

ওয়েস্ট ইন্ডিজ ইনিংস: ২৮৬ (৪৯ ওভার)

(ক্রিস গেইল ৮৭, শাই হোপ ১, নিকোলাস পুরান ১, শিমরন হেটমায়ার ৫৪, জ্যাসন হোল্ডার ০, কার্লোস ব্র্যাথওয়েট ১০১, অ্যাশলে নার্স ১, এভিন লুইস ০, কেমার রোচ ১৪, শেল্ডন কটরেল ১৫, ওশানে থমাস ০*; ট্রেন্ট বোল্ট ৪/৩০, ম্যাট হেনরি ১/৭৬, লকি ফার্গুসন ৩/৫৯, জেমস নিশাম ১/৩৫, মিচেল স্যান্টনার ০/৬১, কলিন ডি গ্র্যান্ডহোম ১/২২)।

ম্যাচ সেরা: কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি