মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯
কাতার বিশ্বকাপ : স্টেডিয়াম নির্মাণে ১৪০০ নেপালির মৃত্যু
Published : Friday, 14 June, 2019 at 9:31 AM

 কাতার বিশ্বকাপ : স্টেডিয়াম নির্মাণে ১৪০০ নেপালির মৃত্যু আন্তর্জাতিক ডেস্ক ॥
কাতারে ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের জন্য স্টেডিয়াম নির্মাণ করতে গিয়ে অন্তত ১৪০০ নেপালি শ্রমিকের মৃত্যু হয়েছে। কয়েক বছর ধরে দেশটিতে বেশকিছু স্টেডিয়াম নির্মাণকাজ চলাকালীন তাদের প্রাণহানি ঘটে। জার্মানভিত্তিক পাবলিক ব্রডকাস্টার ওয়েস্টডাশ্চার রান্ডফাঙ্ক কোল (ওয়াইডিআর) তাদের এক অনুসন্ধানী প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ওয়েস্টডাশ্চার রান্ডফাঙ্ক কোল তাদের তথ্যচিত্রভিত্তিক ওই অনুসন্ধানী প্রতিবেদনের শিরোনাম দিয়েছে ‘ট্র্যাপড ইন কাতার’ অর্থাৎ কাতারের ফাঁদ।

ওয়াইডিআ সম্প্রতি এই প্রতিবেদনটি সম্প্রচার করেছে। তাতে দেখানো হয়েছে, কীভাবে নির্মাণাধীন ভবনগুলোর ভেতরেই ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছেন শ্রমিকরা। তাদের নিরাপত্তার জন্য ন্যূনতম ব্যবস্থাও গ্রহণ করেনি দেশটির কর্তৃপক্ষ। সৌদির রাষ্ট্রীয় দৈনিক আরব নিউজও এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাদের প্রতিবেদনে নেপালের শ্রম মন্ত্রণালয়ের মুখপাত্র নারায়ণ রেগমিকে উদ্ধৃত করে বলা হচ্ছে, ‘এটা একটা সত্য ঘটনা যে, গত কয়েক বছরে কাতারে অনেক নেপালি শ্রমিক তাদের জীবন হারিয়েছে।’

প্রতিবেদন নেপাল সরকারের দেয়া হিসাবের বরাত দিয়ে জানানো হয়েছে, দুর্ঘটনা এবং ঝুঁকিপূর্ণ ও নিম্নমানের জীবনযাপনের কারণে প্রতি বছর দেশটির প্রায় ১১০ জন মানুষ প্রাণ হারাচ্ছে সেখানে। নিহতদের পরিবারের সদস্যরা ওয়াইডিআরকে বলেছে, তারা কাতার সরকারের কাছ থেকে কোনো ধরনের ক্ষতিপূরণও পায়নি।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি