শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
কিমের ভাই ছিলেন সিআইএর এজেন্ট
Published : Tuesday, 11 June, 2019 at 7:50 PM, Update: 11.06.2019 7:51:15 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের প্রয়াত সৎভাই কিম জং-ন্যাম মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র এজেন্ট ছিলেন বলে জানিয়েছে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল। ২০১৭ সালে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর বিমানবন্দরে মুখমণ্ডলে বিষাক্ত দ্রব্য প্রয়োগ করে কিম জং-ন্যামকে হত্যা করা হয়। সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল সোমবার জানিয়েছে, মার্কিন গোয়েন্দা সংস্থার সঙ্গে কিম জং ন্যামের এক ধরনের যোগাযোগ ছিল। তবে উত্তর কোরিয়ার নেতার সৎ ভাইয়ের সঙ্গে যোগাযোগ রেখে সিআইএ যুক্তরাষ্ট্রের কোনো উপকার করতে পেরেছে কিনা তা নিয়ে মার্কিন দৈনিকটি সংশয় প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে কোনো ধরনের ক্ষমতা ছিল না প্রয়াত ন্যামের। কাজেই তার পক্ষে উত্তর কোরিয়ার কোনো গোপন তথ্য সিআইএর হাতে তুলে দেয়া সম্ভব ছিল না।
কিম জং ন্যামের হত্যাকাণ্ডের তদন্তকারী মালয়েশিয়ার এক পুলিশ কর্মকর্তা গত বছর আদালতে জানান, উত্তর কোরিয়ার নেতার এই সৎ ভাই নিহত হওয়ার চারদিন আগে ২০১৭ সালের ৯ ফেব্রুয়ারি কুয়ালালামপুরের একটি হোটেলে একজন মার্কিন নাগরিকের সঙ্গে সাক্ষাৎ করেন। ওই মার্কিন নাগরিক কোনো গোয়েন্দা কর্মকর্তা হয়ে থাকবেন বলে ধারণা করা হচ্ছে। ২০১৭ সালের ২৪ ফেব্রুয়ারি কিম জং ন্যামকে কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে রাসায়নিক প্রয়োগ করে হত্যা করা হয় বলে নিশ্চিত করে মালয়েশিয়ার পুলিশ। ন্যামকে হত্যায় ভিএক্স নার্ভ এজেন্ট নামে এক ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়েছিল।
কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ম্যাকাওগামী একটি বিমানে চড়ার প্রস্তুতিকালে ন্যামের ওপর হামলা চালায় দুই নারী। এতে নিহত হন তিনি। তারা কিমের মুখে এক ধরনের তরল মেখে পালিয়ে যান। হামলার পর বিমানবন্দরের কর্মকর্তারা ন্যামকে সাহায্য করতে এগিয়ে আসেন। কিন্তু হাসপাতালে যাওয়ার আগেই তার মৃত্যু হয়।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি