সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
রহস্যময় অসুখে মালয়েশিয়ায় নিহত ১৪
Published : Tuesday, 11 June, 2019 at 7:47 PM, Update: 11.06.2019 7:48:45 PM

রহস্যময় অসুখে মালয়েশিয়ায় নিহত ১৪ আন্তর্জাতিক ডেস্ক ॥
মালয়েশিয়ার কেলাতান প্রদেশে রহস্যজনক অজ্ঞাত রোগে অন্তত ১৪ জনের প্রাণহানি ঘটেছে। কেলাতান প্রদেশের প্রত্যন্ত একটি আদিবাসী গ্রামের এ ঘটনায় মৃত্যুর কারণ নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। কারণ জানতে তদন্ত শুরু করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।
দেশটির স্বাস্থ্যমন্ত্রী জুলকেফলি আহমদ বলেছেন, গত মাসে ওই গ্রামে অজ্ঞাত রোগে ১৪ জনের প্রাণহানি ঘটে। এ ঘটনার পর গ্রামবাসীরা তাদের গণকবর দিয়েছে। আদিবাসী বাতেক সম্প্রদায়ের মানুষদের এই প্রাণহানির ঘটনার পর তাদের কবর শনাক্ত করতে কাজ করছে কর্তৃপক্ষ।
তবে এদের মধ্যে দু'জন নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন বলে নিশ্চিত হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তিনি বলেন, মৃত্যুর আসল কারণ জানতে নিহতদের মরদেহ উত্তোলন করে ময়না তদন্ত সম্পন্ন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া রহস্যময় এই অসুখে অন্যরা আক্রান্ত হয়েছেন কিনা সেটিও যাচাই করা হচ্ছে। দেশটির মন্ত্রিসভার সদস্য পি ওয়াইথা মুরথি রোববার অজ্ঞাত রোগে ১৪ জনের প্রাণহানির তথ্য নিশ্চিত করেছেন। পাশাপাশি ওই গ্রামের আরো ৮৩ জন বাসিন্দাকে চিকিৎসা দেয়া হয়েছে। হাসপাতালে ভর্তি রয়েছে আরো ৪৬ জন।
গত সপ্তাহে দেশটির বিভিন্ন গণমাধ্যমে খবর আসে, আদিবাসী অধ্যুষিত ওই গ্রামের প্রধান দাবি করেছেন, খনির কারণে ওই এলাকার ভূগর্ভস্থ পানি দূষিত হয়েছে। যে কারণে মানুষ অসুস্থ হয়ে পড়ছেন এবং মারা যাচ্ছেন।
এক বিবৃতিতে মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল ওই এলাকার অভিযুক্ত খনি কোম্পানিকে শাস্তির মুখোমুখি হতে হবে বলে সতর্ক করে দিয়েছেন। আদিবাসীদের ব্যবহৃত পানিতে খনির দূষণের আলামত পাওয়া গেছে।
সূত্র : খালিজ টাইমস।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি