সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
ইরানে অ্যাসিড হামলার সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড
Published : Tuesday, 11 June, 2019 at 7:46 PM, Update: 11.06.2019 7:50:30 PM

ইরানে অ্যাসিড হামলার সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড আন্তর্জাতিক ডেস্ক ॥
ইরানের পার্লামেন্টে অ্যাসিড হামলার সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের বিধান রেখে একটি আইন পাস করা হয়েছে। মধ্যপ্রাচ্যের এই দেশটিতে সন্ত্রাস ও অস্থিরতা কমিয়ে আনতে এই আইন করা হয়েছে। খবর রেডিও ফার্ডার। স্থানীয় সময় গত শনিবার ইরানের পার্লামেন্টে এই আইনটি পাস করা হয়। তবে আইনটি কার্যকর হতে গার্ডিয়ান কাউন্সিলের অনুমোদন পেতে হবে। ইরানের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এই আইনটির পক্ষে পার্লামেন্টের ১৬১ জন সদস্য ভোট দেন। অন্যদিকে এই আইনের বিপক্ষে ভোট দেন নয়জন। আরও নয়জন ভোট দেয়া থেকে বিরত থাকেন। পার্লামেন্টের ২৯০ জন সদস্যের মধ্যে এদিন উপস্থিত ছিলেন ২৪৫ জন। গত কয়েক বছরে দেশটিতে কয়েক ডজন নারী অ্যাসিড হামলার শিকার হয়েছেন। হিজাব না পরার কারণে তাদের ওপর এই ধরনের অ্যাসিড হামলা করা হয়। প্রতিবছরই দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ৬০ থেকে ৭০টি এসিড হামলার অভিযোগ পেয়ে থাকে বলে খবরে বলা হয়েছে। ২০১৪ সালের দিকে দেশটির ইসফাহান অঞ্চলে চারজন তরুণীর ওপর একসঙ্গে অ্যাসিড হামলা করা হয়। এটিই হলো ইরানে সবচেয়ে ব্যাপক মাত্রার অ্যাসিড হামলার ঘটনা। এই ঘটনার মামলার এখনও কোনও বিচার হয়নি। এ বিষয়ে ইরানের পুলিশের ভাষ্য হচ্ছে, এই হামলায় অভিযুক্ত কোনও ব্যক্তিকে এখনও আটক করা যায়নি। অ্যাসিড হামলার শিকার নারীদের দাবি, এই আইন কার্যকর হলে তাদেরই জয় হবে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি