মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯
গ্যাসের দাম সমন্বয়ের অপেক্ষায় সরকার
Published : Sunday, 9 June, 2019 at 11:00 PM

গ্যাসের দাম সমন্বয়ের অপেক্ষায় সরকারস্টাফ রিপোর্টার॥ গ্যাসের মূল্য সমন্বয়ের জন্য এর দাম বাড়ানোর যে প্রস্তাব করা হয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) তার অপেক্ষায় রয়েছে সরকার। এ ছাড়া বাসাবাড়ির গ্যাসের লাইন বদলে সব মিটার প্রিপেইড করা হবে বলেও জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। রবিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা জানান প্রতিমন্ত্রী। গ্যাসের দাম সমন্বয় করা দরকার উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘আমি এটা বারবার বলে আসছি। বার্ককে (বিইআরসি) আমরা গ্যাসের দামের বিষয়টি সাবমিট করেছি। এখন সম্পূর্ণ বার্কের ওপর নির্ভর করছে তারা গ্যাসের দাম সমন্বয় করবে কি না। আমরা অপেক্ষায় আছি।’ গ্যাসের দাম সমন্বয় করতে চাওয়ার কারণ হিসেবে বিপু জানান, তা না হলে গ্যাস সেক্টরে সমস্যা দেখা দেবে। প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা গ্যাস আমদানি করছিলাম এত দিন ধরে, এখানে আমরা ১৪ হাজার কোটি টাকার মতো ব্যয় করে ফেলেছি।  সামনে আরও ১৪ হাজার কোটি টাকা লাগবে। এই টাকাটা আসবে কোথা থেকে? গ্রাহকের কাছ থেকে তো আগের দামে সেই টাকায় আসছে না। সুতরাং যদি সমন্বয় না করেন, সে ক্ষেত্রে সমস্যা দেখা দেবে।’বার্ক সরকারের চাহিদা অনুযায়ী দাম সমন্বয় করলেও গ্যাসে ভর্তুকি দিতে হবে হবে বলে দাবি প্রতিমন্ত্রীর।
বাসাবাড়ি ও আবাসিক ক্ষেত্রে গ্যাস ব্যবহারে নিরুৎসাহিত করা হচ্ছে জানিয়ে নসরুল হামিদ বলেন, ‘আমরা একটা বড় প্রকল্প নিচ্ছি। ঢাকা শহরসহ সব জায়গায় পুরনো গ্যাসলাইন উঠিয়ে নতুন লাইন করব। সেখানে প্রিপেইড মিটার বসানো হবে। দুই লাখ গ্যাসের মিটার সংযোগ গেছে। আমরা আবেদন করেছি জাইকাকে সহযোগিতা করার জন্য। প্রিপেইড গ্যাস মিটার বাসাবাড়িতে ১০০ পারসেন্ট দেয়া যায় কি না সেটার ব্যবস্থা আমরা নিতে যাচ্ছি।’তবে কবে নাগাদ এই কাজ শুরু হবে তা বলেননি তিনি।







সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি