মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯
পূর্ণ নাগরিকত্ব না পেলে রোহিঙ্গাদের পাঠানো হবেনা
Published : Sunday, 9 June, 2019 at 11:00 PM

পূর্ণ নাগরিকত্ব না পেলে রোহিঙ্গাদের পাঠানো হবেনাস্টাফ রিপোর্টার॥
মিয়ানমারে রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব না পাওয়া পর্যন্ত জোর করে কোনও রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানো হবেনা বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।
রোববার কক্সাবাজারে উখিয়ার কুতুপালং ক্যাম্পে সরকারি কর্মকর্তা ও রোহিঙ্গা নেতাদের সাথে মতবিনিময়কালে তিনি একথা জানান। মন্ত্রী বলেন, মিয়ানমারে রোহিঙ্গারা পূর্ণ নাগরিকত্ব না পাওয়া পর্যন্ত জোর করে কোনও রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানো হবেনা। এসময় তিনি রোহিঙ্গা নেতাদের কাছে জানতে চান, ক্যাম্পে কি সমস্যা রয়েছে। এর জবাবে রোহিঙ্গা নেতারা বলেন, চিকিৎসা, শিক্ষা ব্যবস্থা, রাত্রিকালীন নিরাপত্তা ও এনজিওরা রোহিঙ্গাদের সাথে সমন্বয় না করে দায়সারাভাবে কাজ করছে। এসব অভিযোগের কথা মন্ত্রী গভীর মনোযোগ সহকারে শোনেন এবং সমস্যাগুলো সমাধানের আশ্বাস দেন।
রোহিঙ্গাদের অভিযোগ ও দুর্ভোগের কথা মুক্তিযোদ্ধা মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানাবেন বলেও জানান। আরাকান সোসাইটি ফর ইফস হিউম্যান রাইটসের সভাপতি মাষ্টার মহিবুল্লাহ মন্ত্রীকে বলেন, মিয়ানমার সরকার তাদেরকে রোহিঙ্গা বলেনা। আশিয়ান ২ বছরে ৫ লক্ষ রোহিঙ্গা মিয়ানমারে ফেরত নেওয়ার যে কথা বলছেন তা উদ্দেশ্য প্রণোদিত। রোহিঙ্গাদের অবাদ চলাফেরার স্বাধীনতা না দিলে এবং জমি জমা, শিক্ষা ব্যবস্থা না করলে কখনো রোহিঙ্গারা ফেরৎ যাবেনা।
বৈঠকে উপস্থিত ছিলেন, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী, সহকারী পুলিশ সুপার (উখিয়া সার্কেল) নাহিয়ান আদনান তাহিয়ান, ক্যাম্প ইনচার্জ রেজাউল করিম, পাবেল।
এছাড়াও রোহিঙ্গা নেতাদের পক্ষে মাষ্টার রহিম, মাষ্টার মহিবুল্লাহ, মাষ্টার কামাল, মাষ্টার ইলিয়াছ, মাষ্টার শফিক, হাজী ওলি উল্লাহ, মাষ্টার নকিব, মাষ্টার সলিম, মাষ্টার ছৈয়দ, মাষ্টার সাদেক, মহিলা নেত্রীদের মধ্যে সিরাজুন নেসা, রশিদা বেগম উপস্থিত ছিলেন।
মন্ত্রী ক্যাম্প পরিদর্শন শেষে দুপুর আড়াইটার দিকে কক্সবাজারের উদ্দেশ্যে ক্যাম্প ত্যাগ করেন।



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি