সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
পম্পেওকে বাড়াবাড়ি না করার পরামর্শ চীনা পররাষ্ট্রমন্ত্রীর
Published : Sunday, 19 May, 2019 at 5:37 PM


পম্পেওকে বাড়াবাড়ি না করার পরামর্শ চীনা পররাষ্ট্রমন্ত্রীরআন্তর্জাতিক ডেস্ক ॥
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ চীন সফর শেষে তেহরানে ফেরার পর চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইকে টেলিফোন করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ওই ফোনালাপে পম্পেওকে মধ্যপ্রাচ্যে ‘বাড়াবাড়ি’ না করার পরামর্শ দিয়েছেন ওয়াং ই। এশিয়ার চারটি দেশ সফরের শেষ পর্যায়ে চীন সফর শেষে শনিবার তেহরানে ফিরেছেন জারিফ। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগ্যান ওরট্যাগাস এক বিবৃতিতে একথা জানিয়েছেন। তিনি বলেন, টেলিফোনালাপে ওয়াং ই পম্পেওকে বলেছেন, ইরানের সঙ্গে চলমান উত্তেজনায় আমেরিকা যেন ‘বেশিদূর’ অগ্রসর না হয়। এসময় ইরান ও আমেরিকা দু’দেশই ধৈর্য ও আত্মসংযম প্রদর্শন করবে বলে চীনা পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন।

টেলিফোনালাপে চীনা পররাষ্ট্রমন্ত্রী তার দেশের সঙ্গে বাণিজ্যিক মতবিরোধকে কেন্দ্র করেও ‘বাড়াবাড়ি’ না করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন। সেসঙ্গে তিনি ওয়াশিংটনের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্যিক আলোচনা আবার শুরু করারও আগ্রহ প্রকাশ করেছেন। ইরানের সঙ্গে আমেরিকার সম্পর্কে তীব্র উত্তেজনা বিরাজ করলেও দু’দেশের শীর্ষ নেতারা যুদ্ধের আশঙ্কা নাকচ করে দিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুদ্ধের আশঙ্কা নাকচ করে দিলেও তার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন যুদ্ধ বাধানোর পাঁয়তারা করছেন বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি