মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯
বিশ্বকাপে ভারতের অস্ত্র বুমরাহ-কুলদীপ
Published : Saturday, 18 May, 2019 at 7:59 PM

বিশ্বকাপে ভারতের অস্ত্র বুমরাহ-কুলদীপক্রীড়া ডেস্ক ॥
আসন্ন বিশ্বকাপ হতে চলেছে ব্যাটসম্যানদের স্বর্গরাজ্য। বিশ্বকাপের ঠিক আগে ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ড-পাকিস্তান সিরিজের রিপোর্টকার্ড অন্তত তেমন কথাই বলছে। কিন্তু হাই-স্কোরিং বিশ্বকাপেও দলে জসপ্রীত বুমরাহ, কুলদীপ যাদবের মত উইকেট-টেকিং বোলারের উপস্থিতিতে কোহলি নিজেকে ভাগ্যবান মনে করতেই পারেন।কিংবদন্তি রাহুল দ্রাবিড়ের মত। আগামি ৩০ মে টেমসের তীরে শুরু হতে চলা ক্রিকেটের মেগা ইভেন্টে আয়োজক ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার পাশাপাশি অন্যতম ফেভারিট হয়েই টুর্নামেন্ট শুরু করবে ভারতীয় দল। যার প্রধান কারণ মিডল ওভারে ভারতীয় দলে উইকেট-টেকিং বোলারদের ভিড়। স্টার স্পোর্টসের একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ‘দ্য ওয়াল’ সম্প্রতি জানান, গত বছর ‘এ’ দলের সঙ্গে ইংল্যান্ড সফরে এসে যা দেখেছি, তাতে আমার অভিজ্ঞতা বলছে আসন্ন বিশ্বকাপ হতে চলেছে হাই-স্কোরিং। আর সেক্ষেত্রে দলে মিডল ওভারে উইকেট তুলে নেওয়ার মত বোলারের উপস্থিতি বাঞ্ছনীয়। আমার মনে হয় ভারতীয় দল সেদিক থেকে দেখতে গেলে ভাগ্যবান। কারন হিসেবে ২০০৭ বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া প্রাক্তন ভারত অধিনায়কের মতে, জসপ্রীত বুমরাহ, কুলদীপ যাদব এবং যুবেন্দ্র চাহালের মত উইকেটশিকারীরা রয়েছে ভারতীয় দলে। মিডল ওভারে গুরুত্বপূর্ণ সময় উইকেট তুলে নেওয়ার সহজাত ক্ষমতা রয়েছে তাঁদের মধ্যে। যা বিপক্ষের রান নিয়ন্ত্রণে সহায়ক হবে।
পাশাপাশি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার সঙ্গে ঘরের মাটিতে কোহলিদের সিরিজ জয়কে বড় করে করে দেখতে নারাজ দ্রাবিড়। বরং তার আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতের ঐতিহাসিক সিরিজ জয়, পাশাপশি অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতেও ওয়ান-ডে সিরিজে কোহলি অ্যান্ড কোম্পানির জয়কে এগিয়ে রাখছেন তিনি।
প্রাক্তন তারকা ব্যাটসম্যানের কথায়, গত দু’বছর ধরে ওয়ান-ডে ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্সের কারণেই এই মুহূর্তে র?্যাংকিংয়ে দু’নম্বরে ভারতীয় দল। কোহলিদের ধারাবাহিক ভালো ফলাফলের কারণে আশাবাদী হওয়া যেতেই পারে।
তবে মেন ইন ব্লু’র মতোই বাকি দলগুলোও পর্যাপ্ত প্রস্তুতি সেরেই বিশ্বকাপে পা রাখবে এবং কঠিন প্রতিযোগীতা ছুঁড়ে দেবে। তাই দ্বাদশ বিশ্বকাপ প্রতিযোগীতার নিরীখে যে ভীষণ তুল্যমূল্য হবে, সেকথা স্মরণ করিয়ে দেন ‘দ্য ওয়াল’। পাশাপাশি অনুষ্ঠানে দলনায়ক কোহলি ও প্রাক্তন বিশ্বজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে আলাদা বাক্য খরচ করেন দ্রাবিড়।
কোহলি প্রসঙ্গে দ্রাবিড়ের মত, কোহলি নিজেকে এমন উচ্চতায় নিয়ে গিয়েছে, যেখানে ওয়ান-ডে ক্রিকেটে সচিন তেন্ডুলকরের ৪৯টি শতরানও আজ নিরাপদ নয়। যে রেকর্ড ভাঙা একসময় কার্যত অসম্ভব মনে হত। অন্যদিকে ধোনি প্রশংসাকরে ভারতীয় ক্রিকেটের জেন্টলম্যান ক্রিকেটার বলেন, বড় টুর্নামেন্ট কিংবা বড় ম্যাচগুলিতে ধোনি নিজেকে খুঁজে বের করে আনেন। এটাই ওর ক্রিকেটের সৌন্দর্য।



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি