সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
সৌদি আরবের রোজা শুরু সোমবার
Published : Sunday, 5 May, 2019 at 12:05 PM


সৌদি আরবের রোজা শুরু সোমবারআন্তর্জাতিক ডেস্ক ॥
আগামীকাল সোমবার থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে পবিত্র রমজান মাসের রোজা শুরু হবে। শনিবার সন্ধ্যায় সৌদি আরবের আকাশে রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই সোমবার (৬ মে) থেকে রমজান মাস শুরু হবে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। সংযুক্ত আরব আমিরাতের জ্যোতির্বিদ্যা এবং আবহাওয়া গবেষক ইব্রাহিম আল জারওয়ান জানিয়েছেন, আগামী ৫ মে (রোববার) শাবান মাসের শেষ দিন। সে হিসেবে ৬ মে থেকে মধ্যপ্রাচ্যে রোজা শুরু হবে। এক্ষেত্রে বাংলাদেশে আগামী মঙ্গলবার (৭ মে) থেকে পবিত্র রমজান মাস শুরু হতে পারে।

সাধারণত মধ্যপ্রাচ্যে যেদিন রমজান মাস শুরু হয়, তার পরের দিন দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, ভারত, পাকিস্তানে রমজান মাস শুরু হয়। সে হিসেবে মঙ্গলবার থেকে বাংলাদেশে রমজান মাস শুরু হতে পারে। ইসলাম ধর্মে আরবি মাস চাঁদ দেখার ওপর নির্ভরশীল। চাঁদ দেখার মাধ্যমেই সারা বিশ্বের মুসলিমরা মাসব্যাপী রোজা পালন করেন। উল্লেখ্য, রোজা ইসলামের অন্যতম স্তম্ভ। বছরে একটি মাস মুসলিমরা রোজার মাধ্যমে আল্লাহকে পাওয়ার সাধনা করেন। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলিম বিশ্বে পালিত হয় পবিত্র রমজান মাস। ইতোমধ্যে রমজান পালনের প্রস্তুতি শুরু হয়েছে। চাঁদ দেখা গেলে সোমবার সন্ধ্যার পর থেকেই শুরু হবে রমজানের আনুষ্ঠানিকতা।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি