শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
মানসিক চাপ কমানোর পাঁচটি সহজ উপায়
Published : Wednesday, 9 January, 2019 at 9:26 PM

স্বাস্থ্য ডেস্ক
জীবন চলার পথে স্ট্রেস বা মানসিক চাপ আসতেই পারে। ধৈর্যের সাথে মোকােবেলা করতে পারলে লক্ষ্য অর্জন করা কোন ব্যাপারই না। আর মানসিক চাপ তৈরি হয়ার অন্যতম কয়েকটি কারণ হচ্ছে ক্লান্তিকর কাজ, ত্রুটিপূর্ণ খাদ্যাভ্যাস, দূষণ এবং আলস্য। আর এসব কারণে সৃষ্ট মানসিক চাপে পড়ে এক-একজন করে ফেলছেন এক-এক রকম আচরণ। জীবন যুদ্ধে করে ফেলেছেন বড় বড় ভূল। কিন্তু কীভাবে মানসিক চাপ বা স্ট্রেস কাটিয়ে উঠবেন? জেনে নিন পাঁচটি সহজ উপায়—
১.হাঁটা: হাঁটা সবচেয়ে ভালো এবং সহজতম একটি ব্যায়াম। প্রতিদিন নিয়ম করে খানিকটা সময় হাঁটলে শরীরের পক্ষে তো ভালোই, মানসিক ব্যায়ামও হয়। ফলে হাঁটলে আপনার মানসিক চাপ কমবে।
২. যোগ ব্যয়াম: মানসিক চাপমুক্ত থাকার অন্যতম ভালো পন্থা হচ্ছে যোগ ব্যয়াম। প্রতিদিন নিয়ম করে আধা ঘণ্টা যোগ ব্যয়াম করার মধ্য দিয়ে সহজেই মানসিক চাপ কাটিয়ে ওঠা যায়।
৩. ঘুম: মানসিক চাপমুক্ত জীবনযাপনের জন্য পর্যাপ্ত ঘুম অত্যন্ত জরুরি। চাপমুক্ত থাকতে চাইলে সব কাজের পাশাপাশি প্রতিদিন নিয়ম করে ৭-৮ ঘণ্টা ঘুমাতেই হবে।
৪. ইতিবাচক চিন্তা: মানসিক চাপ থেকে দূরে রাখতে ইতিবাচক চিন্তাভাবনাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ইতিবাচক চিন্তা আপনার মনের উদ্বেগ দূর করবে এবং আপনি শান্ত ও খুশি থাকবেন।
৫. স্বাস্থ্যকর খাবার: আজে বাজে খাবার খেয়ে শুধু পেট ভরলে হবে না। খেতে হবে স্বাস্থ্যকর খাবার। এতে শরীর যেমন ভালো থাকবে, তেমনি মানসিক চাপও কমবে। ব্লুবেরি, স্যামন মাছ ও কাঠবাদাম স্ট্রেস মোকাবেলায় সহায়তা করে বলেই মনে করা হয়। এছাড়া এক কাপ গ্রিন টি বা মসলা দেওয়া চাও আপনার মানসিক চাপ কমাতে সহায়তা করতে পারে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি