শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
১০০ ঋণখেলাপি প্রার্থী চিহ্নিত করেছে বাংলাদেশ ব্যাংক
Published : Monday, 3 December, 2018 at 12:23 PM

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়া প্রায় ১০০ প্রার্থীকে ঋণখেলাপি হিসেবে চিহ্নিত করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের একটি বিশেষ টিম প্রার্থী ঋণখেলাপি কিনা তা যাচাই-বাছাই করে এই তালিকা দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের ঋণ তথ্য ব্যুরোর (সিআইবি) নিয়মিত কর্মকর্তাদের এ বিষয়ে সহায়তা করতে ২৫ সদস্যের একটি সেল গঠন করা হয়। যাদের মধ্যে ৮ জন ছিলেন উপ-পরিচালক এবং ১৭ জন সহকারী পরিচালক।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম সংবাদ মাধ্যমকে জানান, বিশেষ টিমের করা ঋণখেলাপিদের তালিকা এরইমধ্যে নির্বাচন কমিশনে পাঠানো হয়েছে।

গত ২৯ নভেম্বর ওই বিশেষ টিম প্রার্থীদের তথ্য যাচাই-বাছাই শুরু করে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, নভেম্বর শুরুতে অনেক প্রার্থী তাদের ঋণ পুনঃতফসিল করতে বিভিন্ন ব্যাংকে ভিড় জমান। ৮ নভেম্বরের পর অন্তত ২৫০ জন প্রার্থী বাংলাদেশ ব্যাংকে এসেছেন।  

এই সময়ে বাণিজ্যিক ব্যাংকগুলোও তাদের গ্রাহকদের পক্ষে ঋণ পুনঃতফসিল, নবায়ন ও অন্যান্য বিষয়ে বাংলাদেশের ব্যাংকের কাছে আবেদন জানায়।

বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে যারা ঋণ নিয়েছেন, তাদের তথ্য মূলত সিআইবিতে সংরক্ষিত থাকে।

আইন অনুযায়ী, নির্বাচনে দাঁড়াতে মনোনয়নপত্রের সঙ্গে প্রার্থী ঋণখেলাপি নয়, বাংলাদেশ ব্যাংকের এমন সনদ নিয়ে নির্বাচন কমিশনে জমা দিতে হয়।

যারা এটা দিতে ব্যর্থ হয়েছেন, তারা আসন্ন নির্বাচনে অংশগ্রহণ করতে পারছেন না।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি