শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
সংলাপে সংকট আরো বাড়বে
Published : Wednesday, 31 October, 2018 at 6:57 PM

 সংলাপে সংকট আরো বাড়বেজয়নাল হাজারী ॥
আজ ঐক্যজোটের সঙ্গে সংলাপে বসছে আ.লীগ। এই সংলাপ থেকে ভাল কিছু আমি একেবারেই আশা করি না। বিরোধীদল কিছু পাওয়া তো দূরে থাক বরং সকল বিবেচনায় ক্ষতিগ্রস্ত হবে। প্রথমেই ঐক্যজোট দাবি করবে খালেদা জিয়ার মুক্তি। আর আ.লীগ বলবে আদালতে যান। এর বাইরে আ.লীগ একচুলও নড়বে না, এতে কোন সন্দেহ নাই। ফলে পরিস্থিতি যে তিমিরেই ছিল সেই তিমিরেই থেকে যাবে। এবার বিরোধীদল উভায় সংকটে পড়বে। ভোট করা না করা নিয়ে দলের মধ্যে বিভাজন সৃষ্টি হবে। আ.লীগের ধারণা কোন দাবি না মানলেও হাটু-ভাঙ্গা বিএনপিকে নির্বাচনে আসতেই হবে। সংলাপটা শেখ হাসিনার একটা কৌশল।

এই কৌশলের কারণে ফায়দা পাবে অনেক। বিরোধীদলের দাবি ছিল সংলাপ এবং সেই দাবি শেখ হাসিনা মেনে নিয়েছে। এটা সকলের কাছেই পজেটিভ। এটা যে ঐক্যজোটকে ক্ষতিগ্রস্ত করবে এটা কখনোই বিরোধীদের মাথায় আসেনি। খালেদার সাজার মেয়াদ বৃদ্ধি করার পরও যখন ঐক্যজোট পরিস্থিতি বুঝতে পারলো না তখন তাদের কপালে দুঃখ আছে। এ ব্যাপারে বিতর্কের কোন অবকাশ নেই। ইতিপূর্বে সরকারি দলের পক্ষ থেকে এক বাক্যে বলা হয়েছিল কোন সংলাপ হবে না। কিন্তু সংলাপ হবে । আর এতে এককভাবে ফায়দা লুটবে আ.লীগ। এখন ঐক্যফ্রন্ট ছাড়াও বিকল্পধারা ও এরশাদের সঙ্গেও সংলাপ হবে।

এতে ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপটা গুরুত্বহীন হয়ে যাবে। এদিকে সরকার যা চায় এরশাদ সেরকম কিছু দাবি করবে এবং সরকার সেগুলো মেনে নেবে। তখন বলা হবে আমরা তো অনেকের দাবি মেনে নিয়েছি। ঐক্যফ্রন্ট চাইবে মুক্তি সরকার বলবে আদালত আর এভাবেই সংলাপ শেষ হবে । কোর্ট পারলে আরো সাজা বাড়িয়ে দিবে । ঐক্যফ্রন্ট গুরুত্বপূর্ণ কিছু পাবে এরকম ধারণা করার কোনই সুযোগ নাই।

শেখ হাসিনা অবশেষে এক ঢিলে দুই পাখি মারলো। প্রশংসা পাবে সংলাপে রাজি হওয়ার জন্য অন্যদিকে ভোটের প্রশ্নে ঐক্যজোট ভেঙ্গে যাবে। ফলে সংলাপে সংকট আরো বাড়বে।



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি